OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৫ই জুন কেন পালন করা হয় বিশ্ব পরিবেশ দিবস! জেনে নিন এর তাৎপর্য

10:52 AM Jun 05, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি : কথায় আছে প্রকৃতিই হল মা। কেননা প্রকৃতি আছে বলেই বেঁচে আছি আমরা। প্রকৃতির কারণেই পৃথিবী এত সুন্দর। কিন্তু দিনের পর দিন যেভাবে প্রকৃতি ধ্বংস করা হচ্ছে অমানবিক কার্যক্রমের জন্য তাতে পরিবেশের সৌন্দর্য্য নষ্ট হচ্ছে, বিলুপ্ত হচ্ছে প্রকৃতি মায়ের কোল। আজ ৫ জুন বুধবার, অর্থাৎ বিশ্ব পরিবেশ দিবস। আপনি কী জানেন কেন এই দিন বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয় ? তবে জেনে নিন এর ইতিহাস।

১৯৭২ সালের ৫ জুন, সুইডেনের মানব পরিবেশের উপর জাতিসংঘের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এই দিনটিকে স্মরণীয় করে তোলার জন্য ১৯৭৩ সাল থেকে প্রতি বছর ৫ জুন পালন করা হয় বিশ্ব পরিবেশ দিবস।

উদ্দেশ্য : বিশ্বে প্রতিনিয়ত দূষণ বাড়ছে। এই দূষনের কারণে পরিবেশ বিলুপ্ত হতে যেতে বসেছে। প্রকৃতির বুকে বসবাসকারী নানান প্রজাতিও আজ বিলুপ্তির পথে। অন্যদিকে পরিবেশ দূষণের ফলে বাতাস বিষাক্ত হয়ে যাচ্ছে।তাই মানুষকে সচেতন করার লক্ষ্যে পরিবেশ দিবস উদযাপন করা হয়ে থাকে। যাতে মানুষ পরিবেশের গুরুত্ব বুঝতে পারে।

থিম : প্রতি বছর বিশ্ব পরিবেশ দিবসে একটি বিশেষ থিম থাকে। সেই থিমের মাধ্যমে প্রতিরোধের দিক উঠে আসে। এই বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম হল, ভূমি পুনরদ্ধার, মরুকরণ এবং ক্ষরা প্রতিরোধ। যার মাধ্যমে প্রতিটা মানুষকে সচেতন করা হবে।

Tags :
Environment Pollutionenvironment pollution solutionnature beauty imagenature important on the earthWorld Environment Day 2024
Next Article