OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

কেন ২৬ জানুয়ারিতেই পালিত হয় সাধারণতন্ত্র দিবস, জানুন...

01:53 PM Jan 18, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : ব্রিটিশ শাসন থেকে ভারত স্বাধীন হয়েছিল ১৯৪৭ সালের ১৫ আগস্ট। এরপর থেকে ১৫ আগস্ট দিনটি স্বাধীনতা দিবস হিসাবে পালিত হয়ে আসছে। তবে স্বাধীনতা দিবস পালনের পাশাপাশি সাধারণতন্ত্র দিবস পালনের জন্য অন্য একটি দিনটি রয়েছে। সেটি হল ২৬ জানুয়ারি। কিন্তু আলাদাভাবে এই দিনটিকে কেন সাধারণতন্ত্র দিবস হিসাবে পালন করা হয়? এর পিছনে একটি কারণ রয়েছে।

স্বাধীনতা পাওয়ার পর ভারতের কোনও নিজস্ব সংবিধান না থাকায় সেই সময় ব্রিটিশ সরকারের তৈরি করা ১৯৩৫ সালের গভার্নমেন্ট অফ ইন্ডিয়া অ্যাক্ট অনুযায়ী ভারতকে শাসন করা হত। সেইসময় থেকেই সংবিধান লেখার কাজ শুরু হয়। ড্রাফটিং কমিটির চেয়ারম্যান বি আর আম্বেদকর, প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু সহ বেশ কয়েকজনকে নিয়ে সংবিধান সভা তৈরি হয়। ১৯৪৯ সালের ২৬ নভেম্বর ভারতীয় সংবিধানের খসড়া গৃহীত হয়। পরবর্তীকালে ১৯৫০ সালের ২৪ জানুয়ারি ৩০৮ জন সদস্য সংবিধানের দুটি হাতে লেখা কপিতে সই করেন। এর দুদিন পর সেই বছর ২৬ জানুয়ারি সংবিধান কার্যকর হয়। এদিনই ভারত সারাবিশ্বের কাছে গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করে। ফলে ইতিহাসে এই দিনটির গুরুত্ব অপরিসীম।

অন্যদিকে ২৬ জানুয়ারিকে সাধারণতন্ত্র দিবস করার পিছনে আরও একটি কারণ রয়েছে। ১৯২৯ সালের ডিসে্ম্বর মাসে জওহরলাল নেহরুর নেতৃত্বে কংগ্রেস অধিবেশনের ডাক দেওয়া হয়েছিল। সেই অধিবেশনে একটি প্রস্তাব পেশ করা হয়, যেখানে বলা হয়, ১৯৩০ সালের ২৬ জানুয়ারির মধ্যে যদি ভারতকে ডোমিনিয়ন স্ট্যাটাস না দেওয়া হয়, তাহলে পূর্ণ স্বরাজ অধিকারের দাবিতে সক্রিয় আন্দোলন শুরু হবে। সেইসময় ব্রিটিশ সরকার ভারতকে স্বাধীনতা দেয়নি। এরপরই সক্রিয় আন্দোলন শুরু হয়ে যায়। ১৯৩০-এর ২৬ জানুয়ারির গুরুত্ব বজায় রাখতে এই দিনটিকেই সাধারণতন্ত্র দিবস হিসাবে পালন করা হচ্ছে।

Tags :
delhiindiaRepublic dayRepublic Day 2024
Next Article