OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

লোকসভা ভোটের আগেই কার্যকর হবে সিএএ, হুঙ্কার শাহের

01:33 PM Feb 10, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: এ যেন শিয়ালের কুমির ছানা দেখানো! লোকসভা ভোটের বাদ্যি বাজতে না বাজতেই ফের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে হুঙ্কার হাঁকাতে শুরু করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার তিনি জানিয়েছেন, ‘আগামী লোকসভা ভোটের আগেই কার্যকর হবে নাগরিকত্ব সংশোধনী আইন।’ যদিও এখনও পর্যন্ত নাগরিকত্ব সংশোধনী আইনের ধারা চূড়ান্ত হয়নি। ফলে কীভাবে সিএএ কার্যকর হবে তা নিয়ে প্রশ্ন রয়েছে।

লোকসভা ভোটের আগে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করার যেমন হুঙ্কার ছুড়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, তেমনই দাবি করেছেন লোকসভা ভোটে বিজেপি ৩৭০ আসন পাবে বলেও জোর গলায় দাবি করেছেন। তাঁর কথায়, ‘কাশ্মীর থেকে ৩৭০ ধারা যেমন উঠে গিয়েছে, তেমনই লোকসভাতেও ৩৭০ আসনে জিতবে বিজেপি। আর এনডিএ জোট ৪০০-র বেশি আসন পাবে।’ কংগ্রেস-সহ বিরোধীদের লোকসভায় বিরোধী বেঞ্চে বসতে হবে বলেও দাবি করেছেন তিনি।

পাঁচ বছর আগে ২০১৯ সালের লোকসভা ভোটের আগে পশ্চিমবঙ্গে মতুয়া সম্প্রদায়ের ভোট হাতাতে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকরকে রাজনৈতিক হাতিয়ার করেছিল বিজেপি। কিন্তু পাঁচ বছর পেরিয়ে যাওয়া সত্বেও সিএএ চালু না হওয়ায় মতুয়ারা ক্ষোভে ফুঁসছেন। লোকসভা ভোটের আগে সিএএ কার্যকর করা না হলে বিজেপিকে আর ভোট দেওয়া হবে না বলেও হুঙ্কার ছুড়েছেন মতুয়ারা। আর মতুয়াদের ভোট না পেলে বনগাঁ, ব্যারাকপুর, রানাঘাট সহ গতবারের জয়ী বেশ কয়েকটি আসন বিজেপি ধরে রাখতে পারবে না বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। তাই মতুয়াদের মানভঞ্জনে ফের সিএএ তাস খেলার চেষ্টা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

Tags :
Implement CAALok Sabha pollsUnion Home Minister Amit Shah
Next Article