For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ওয়ানাড রেখে প্রিয়াঙ্কার জন্য রায়বরেলি ছাড়ছেন রাহুল‍!

10:13 PM Jun 04, 2024 IST | Sundeep
ওয়ানাড রেখে প্রিয়াঙ্কার জন্য রায়বরেলি ছাড়ছেন রাহুল‍
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: পাঁচ বছর আগে উত্তরপ্রদেশের অমেথি ও কেরলের ওয়ানাড থেকে লড়েছিলেন রাহুল গান্ধি। গান্ধি পরিবারের গড় হিসাবে পরিচিত অমেথি থেকে হারতে হয়েছিল তাঁকে। ওয়ানাড থেকে সংসদে গিয়েছিলেন। এবারও ওয়ানাডের পাশাপাশি মা সোনিয়া গান্ধির ছেড়ে দেওয়া রায়বরেলি আসনে দাঁড়িয়েছিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি। ওয়ানাড থেকে ৩ লক্ষ ৬৪ হাজার ভোটে এবং রায়বরেলি থেকে ৩ লক্ষ ৯০ হাজারের বেশি ব্যবধানে জিতেছেন। আর দুই আসন থেকে জয়ের পরেই প্রশ্ন উঠেছে-কোন আসন ছেড়ে দিচ্ছেন রাহুল গান্ধি?

Advertisement

মঙ্গলবার বিকেলে এআইসিসির সদর দফতরে আয়োজিত সাংবাদিক সম্মেলনে খোদ রাহুল গান্ধির কাছেই এমন প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছিল। যদিও সেই প্রশ্নের সরাসরি জবাব এড়িয়ে গিয়েছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি। এক গাল হেসে বলেছেন, এখনও এ বিষয়ে সিদ্ধান্ত নিইনি। সবার সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেব।

Advertisement

তবে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, ‘কেরলের ওয়ানাড আসন রেখে রায়বরেলি আসন ছেড়ে দিতে পারেন রাহুল গান্ধি। আর ওই সিদ্ধান্তের পিছনেও রয়েছে গান্ধি পরিবারের রাজনৈতিক কৌশল। প্রথমত, সদ্য সমাপ্ত লোকসভা ভোটে রায়বরেলি ও অমেথিতে জেতার পিছনে বড় ভূমিকা ছিল প্রিয়াঙ্কা গান্ধির। দুই আসনে ঘাঁটি গেড়ে ভোট পরিচালনা করেছিলেন তিনি। হাতের তালুর মতো চেনেন রায়বরেলিকে। তাছাড়া উত্তরপ্রদেশের সাধারণ মানুষ  প্রিয়াঙ্কাকে ইন্দিরা গান্ধির মতো ভালবাসেন। উত্তর ভারতে বিজেপির জয়রথ রুখে দেওয়ার গুরুদায়িত্ব বোনের উপরে ছেড়ে দক্ষিণ ভারতে বিজেপির জয় রথ থামানোর দায়িত্ব নিজের কাঁধে তুলে নিতে পারেন রাহুল গান্ধি।’ দীর্ঘ ১০ বছর বাদে ফের কংগ্রেসের অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ানোর জন্য রাহুল ও প্রিয়াঙ্কা গান্ধির বিশেষ ভূমিকা রয়েছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। এবারের ভোটে দলের ভালো ফল হওয়ার ফলে বিভিন্ন রাজ্যে নিচুতলার কংগ্রেস কর্মীরা অনেকটাই উজ্জীবিত হয়েছেন। সেই বিষয়টিকেই কাজে লাগাতে চাইছেন ‘ভাই-বোন’।

Advertisement
Tags :
Advertisement