For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শীতে বাজারে উপচে পড়ছে সবজি, ঘরে বানিয়ে ফেলুন এই ৩ রান্না

05:47 PM Dec 20, 2023 IST | Srijita Mallick
শীতে বাজারে উপচে পড়ছে সবজি  ঘরে বানিয়ে ফেলুন এই ৩ রান্না
courtesy: Google
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ শীতকাল মানেই বাজারে  রকমারি সবজির বাহার। এই সময় বাজারে পাওয়া যায় ফুলকপি, বিনস, গাজর থেকে শুরু করে ব্রকোলি সহ নানা সবজি। আর এসব সবজি অত্যন্ত পুষ্টিকর।  তাই শীতে  শরীরকে সুস্থ রাখার জন্য মরশুমি সবজি অত্যন্ত উপকারী। সেই কারণেই এই শীতে ঘরে বানিয়ে ফেলুন সবজি দিয়ে বেশ কয়েকটি রান্না। রইলো বেশ কয়েকটি রেসিপি –

Advertisement

১)  শিম-আলু দিয়ে মাছের চচ্চড়ি- শিম-আলু দিয়ে মাছের চচ্চড়ি বানাতে প্রথমে শিম পরিষ্কার করে নিন। গোটা বা কেটে দুইভাবেই ব্যবহার করতে পারেন ৷ আলুর খোসা ছাড়িয়ে কেটে নিন। প্যানে তেল গরম করে সামান্য মেথি ভেজে নিন। পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন।  আদা বাটা ও রসুন বাটা দিন। স্বাদ মতো লঙ্কাগুঁড়ো,  হলুদগুঁড়ো,  ধনেগুঁড়ো, জিরেগুঁড়ো দিয়ে কষিয়ে নিন। তারপরেই ভেজে রাখা ৪ টুকরো বড় মাছ দিয়ে আঁচ খানিকটা কমিয়ে রান্না করুন। এরপরেই তৈরি হয়ে যাবে শিম-আলু দিয়ে মাছের চচ্চড়ি।

Advertisement

২) গাজর হালুয়া- শীতকালের অন্যতম প্রিয় সবজি গাজর। গাজরে থাকে ভিটামিন এ। এছাড়াও গাজরে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন থাকায় তা চোখের জন্যেও বেশ উপকারি। লিভার ও দাঁতের সুরক্ষাতেও কার্যকর এই শীতের সবজি। শুরুতে গাজরগুলিকে ভাল করে ধুয়ে নিয়ে মিহি করে কুরিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে দুধ গরম করতে দিন। দুধ কিছুটা গরম হয়ে এলে কুরিয়ে রাখা গাজর যোগ করুন। খেয়াল রাখুন দুধ যেন অতিরিক্ত ঘন না হয়ে যায়। তারপর অন্য একটি পাত্রে ঘি ও দারচিনি গুঁড়ো দিয়ে দিন। মিনিট পাঁচেক পর খোয়া ভাল করে কুরিয়ে ঢেলে দিন পাত্রে।  একটু রান্না হয়ে এলে মিশ্রণটি ঢেলে দিন দুধ ও গাজরের মিশ্রণের মধ্যে। এরপরেই তৈরি হয়ে যাবে গাজরের হালুয়া।

৩) ফুলকপির স্যুপ- ফুলকপির স্যুপ বানাতে ফুলকপির ফুলগুলো আলাদা করে ছোট টুকরা করে নিন। একটি বড় হাঁড়িতে পেঁয়াজ কুচি, ফুলকপির টুকরা ও গাজর কুচি দিয়ে দিন। চিকেন স্টকে সেদ্ধ করুন সব। প্যানে মাখন গলিয়ে  ময়দা, পরিমাণ মতো লবণ ও গোলমরিচের গুঁড়া দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন। তারপর নামিয়ে পরিবেশন করুন গরম গরম ফুলকপির স্যুপ।

Advertisement
Tags :
Advertisement