For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ভাষা দিবসের শুভেচ্ছা জানান এই উপায়ে

ভাষা আন্দোলনের এই লড়াইয়ে শহিদ হয়েছিলেন রফিক, সালাম, বরকত ও আব্দুল জব্বার-সহ একাধিক সাহসী মাতৃভূমির দামাল ছেলেরা।
09:34 PM Feb 20, 2024 IST | Sushmitaa
ভাষা দিবসের শুভেচ্ছা জানান এই উপায়ে
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আগামিকাল ২১ ফেব্রুয়ারি ভাষা দিবস। যে ভাষাতে আমরা মা-কে মা বলে ডাকতে পারি, বাবাকে বাবা বলে ডাকতে পারি, তার থেকে শান্তির কি আছে, তাই না! তাই সেই ভাষাকে রক্ষা করতে একসময় একজোট হয়ে লড়াই চালিয়েছিল বাঙালি। লক্ষ্য ছিল বাংলা ভাষাকে বাঁচিয়ে রাখা। কিন্তু সেই লক্ষ্যপূরণ করতে ঝরেছে অনেক রক্ত, খালি হয়েছে বহু মায়ের কোল। কিন্তু দামাল সন্তানরা তাঁদের লড়াই ছাড়েনি। শেষ রক্তবিন্দু দিয়ে যে জয় হয়েছিল, সেই জয়ের নাম, অমর ২১ শে ফেব্রুয়ারি। তাই ঐতিহাসিক এই দিনটি সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা নামে পরিচিত। তবে ভারতবর্ষে তেমন করে এই অনুষ্ঠান পালন না করা হলেও বাংলাদেশে আজও এই দিনের মাহাত্ম্য অমলীন। ভাষা আন্দোলনের এই লড়াইয়ে শহিদ হয়েছিলেন রফিক, সালাম, বরকত ও আব্দুল জব্বার-সহ একাধিক সাহসী মাতৃভূমির দামাল ছেলেরা।

Advertisement

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি তৎকালীন পাকিস্তান সরকার বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি না দেওয়ায় এই আন্দোলনে নেমেছিল বাংলা মায়ের দামাল ছেলেরা। ভাষা আন্দোলনের সেই বীরদের প্রতি শ্রদ্ধা জানাতেই বাংলাদেশের রাজধানী ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে এদিন 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' গাইতে গাইতে সকলে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন সেই দামাল ছেলেদের। যাই হোক  ২১ শে ফেব্রুয়ারির শুভেচ্ছা জানান এইসব শুভেচ্ছা বার্তাগুলির সঙ্গে। 

Advertisement

“একুশে ফেব্রুয়ারি আমাদের জাতিসত্তার মেরুদণ্ড।” – কাজী নজরুল ইসলাম

“আমার ভাষা আমার জীবন, আমার ভাষা আমার অস্তিত্ব।” – শহীদ সালাম

বাংলার দামাল মুক্তি সেনারা অকাতরে প্রাণ দিয়ে ছিনিয়ে এনেছে প্রিয় স্বাধীনতা।

ভাষা শহীদের প্রতি রইলো গভীর শ্রদ্ধা ও ভালোবাসা।

আমাদের বাংলা বর্ণমালা বড়ই দুঃখিনী। কত কণ্টকাকীর্ণ পথ পেরিয়ে বাংলা বর্ণমালা আজ বিশ্বদরবারে সমাদৃত, স্বীকৃত।

“জীবন দিয়ে যে ভাষা রক্ষা করা হয়, সে ভাষা অমর।” 

“ভাষার জন্য প্রাণ দিতে যে জাতি জানে, সে জাতি কখনো পরাধীন থাকে না ।” – শহীদ রফিক

Advertisement
Tags :
Advertisement