For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা থেকে ৩ আসন দূরে NDA

06:48 PM Feb 29, 2024 IST | Sundeep
রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা থেকে ৩ আসন দূরে nda
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আগামী লোকসভা ভোটে ৩৭০ আসন পাওয়ার স্বপ্ন ফেরি করে বেড়াচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ বিজেপি শীর্ষ নেতারা। শেষ পর্যন্ত তাদের স্বপ্নপূরণ হবে কিনা, তা জানতে আরও অন্তত তিন মাস অপেক্ষা করতে হবে। কিন্তু লোকসভায় ৩৭০ আসন জয়ের স্বপ্ন দেখা বিজেপি এখনও রাজ্যসভায় ১০০ আসনের গণ্ডি টপকাতে পারেনি। এমনকি সংখ্যাগরিষ্ঠতা পায়নি এনডিএ-ও। হিমাচল প্রদেশ  এবং উত্তরপ্রদেশে কংগ্রেস-সমাজবাদী পার্টিতে ভাঙন ধরিয়েও সংখ্যাগরিষ্ঠতা থেকে তিন আসন দূরেই থমকে যেতে হলো দুই শিবিরকে।

Advertisement

রাজ্যসভার মোট আসন সংখ্যা ২৪৫। তবে বর্তমানে ৫টি আসন শূন্য রয়েছে। ফলে মোট সাংসদের সংখ্যা বর্তমানে ২৪০। কোনও বিল পাশ করানোর জন্য প্রয়োজন ১২১ সাংসদের সমর্থন। কিন্তু বিজেপির নেতৃত্বাধীন এনডিএ শিবিরের সাংসদ সংখ্যা ১১৮। তার মধ্যে পদ্ম শিবির একাই ৯৭। সম্প্রতি রাজ্যসভার ৫৬টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তার মধ্যে ৪১টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছিলেন বিভিন্ন দলের প্রার্থীরা। হিমাচল প্রদেশ, কর্নাটক ও উত্তরপ্রদেশের ১৫টি আসনে ভোট নেওয়া হয়। ক্রস ভোটিংয়ের দৌলতে অর্থা‍ৎ বিকিয়ে যাওয়া বিধায়কদের সৌজন্যে ওই ১৫ আসনের মধ্যে ১০টি আসনেই জয়ী হয়েছেন বিজেপি প্রার্থীরা। কংগ্রেস তিনটি এবং সমাজবাদী পার্টি ২টি আসনে জয়ী হয়েছে। ৫৬টি আসনের মধ্যে বিজেপির ঘরে এসেছে ৩০টি আসন।

Advertisement

কিন্তু প্রত্যাশার চেয়ে দুটি আসন বেশি পেয়েও স্বস্তিতে থাকতে পারছেন মোদি-অমিত শাহরা। কেননা, ফের দল ক্ষমতায় ফিরলে বিভিন্ন বিল পাশ করানোর জন্য বান্ধব হিসাবে পরিচিত বিজু জনতা দল, ভারত রাষ্ট্র সমিতি এবং ওয়াইএসআর কংগ্রেসের সমর্থন চাইতে হবে।

Advertisement
Tags :
Advertisement