OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাড়িতে বাড়িতে পানীয় জল, ১০ হাজার কোটির প্রকল্প

২০২৫ সালের ডিসেম্বর মাসের মধ্যেই রাজ্যের শহরে ও গ্রামে বাড়িতে বাড়িতে পৌঁছে যাবে পানীয় জলের সংযোগ। জোর কদমে এগোচ্ছে কাজ।
11:41 AM Dec 02, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের(Bengal) সবকটি পুরসভায় বাড়ি বাড়ি নলবাহিত পরিশুদ্ধ পানীয় জল(Drinking Water) সরবরাহ করতে প্রায় ১০ হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ‘অম্রুত ২.০’ প্রকল্পের(Amrut 2.0 Project) আওতায় এই কাজ চলছে। সেই কাজ নিয়ে কলকাতা পুরনিগমে রিভিউ বৈঠকও সেরে ফেললেন কলকাতার মেয়র তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম(Firhad Hakim)। সময়ের ৩ মাস আগেই এই প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। কলকাতা, হাওড়া, বিধাননগর, বজবজ, পুজালি সহ রাজ্যের ১২৮টি পুরসভা এলাকা এবং রাজারহাট-নিউটাউনে পানীয় জলের প্রকল্পগুলি নিয়ে বিস্তারিত রিভিউ বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। এই প্রকল্পের আওতায় বিভিন্ন এলাকায় জল উৎপাদন প্রকল্প তৈরি হবে। হবে ওভারহেড জলাধার, একাধিক বুস্টার পাম্পিং স্টেশন। নতুন জল সংযোগও দেওয়া হবে।

কলকাতা পুরনিগম সূত্রে জানা গিয়েছে, ১০ হাজার কোটি টাকার মধ্যে আপাতত ৭,২৬৬ কোটি টাকার অনুমোদন মিলেছে। তার মধ্যে ৫,৫০০ কোটি টাকার প্রকল্প রিপোর্ট বা DPR তৈরি করেছে পুর ও নগরোন্নয়ন দফতর। যার মধ্যে ৪,৩০০ কোটি টাকার কাজের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ২০২৬ সালের মার্চের মধ্যে কাজ শেষ করার সময়সীমা বেঁধে দেওয়া থাকলেও ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যেই কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চালিয়ে যাওয়া হচ্ছে। একই সঙ্গে রাজ্যের প্রতিটি বাড়িতে পরিস্রুত পানীয় জলের সংযোগ নিশ্চিত করতে একাধিক পদক্ষেপ নিচ্ছে রাজ্য সরকারও(West Bengal State Government)। তার প্রেক্ষিতে আগামী মার্চ মাসের মধ্যেই রাজ্যের ১ কোটির বেশি বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়ার কাজ সম্পূর্ণ হবে। অর্থাৎ, লোকসভা নির্বাচনের আগেই এই এক কোটি বাড়িতে জলের সংযোগ দেওয়ার কাজ শেষ করার লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে।

আড়াই বছরে যুদ্ধকালীন তৎপরতায় কাজ চালিয়ে বাংলার ৬৯.০২ লক্ষ বাড়িতে পরিস্রুত জলের সংযোগ দেওয়ার কাজ শেষ করেছে রাজ্য। এই পরিস্থিতিতে আগামী চারমাসে আরও ৩১ লক্ষ বাড়িতে জলের সংযোগ দেওয়ার কাজ এগিয়ে নিয়ে যেতে প্রতিমাসে ৭ লক্ষ হারে নতুন সংযোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে চলতি অর্থবর্ষের শেষেই পূরণ হবে নবান্নের লক্ষ্য। সর্বাধিক বাড়িতে জলের সংযোগের কাজ হয়েছে নদিয়া জেলায়(৮.৯৩ লক্ষ)। তারপরেই রয়েছে বাঁকুড়া(১.৫৩ লক্ষ), উত্তর ২৪ পরগনাচ(৩.৭৫ লক্ষ) এবং পূর্ব বর্ধমান(৭.১২ লক্ষ)। কাজের নিরিখে সবচেয়ে পিছিয়ে পশ্চিম মেদিনীপুর। ওই জেলার ১০.৩৭ লক্ষ বাড়ির মধ্যে মাত্র ২.৫৩ লক্ষ বাড়িতে সংযোগ দেওয়া হয়েছে।

সংযোগ দেওয়ার পরেও কিছু বাড়িতে জল সরবারহে কোনও সমস্যা হলে রাজ্যের তরফে তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া হচ্ছে। অভিযোগ দায়ের করার জন্য দু’টি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করেছে রাজ্য। এই নম্বর দুটি হল - ৮৯০২০২২২২২ এবং ৮৯০২০৬৬৬৬৬। এখানে অভিযোগ জানানোর একদিনের মধ্যেই সুরাহার একাধিক নজির রয়েছে। এই প্রকল্পে রাজ্য এখনও পর্যন্ত খরচ করেছে ১৫ হাজার ৮২৩ কোটি টাকা। প্রকল্পের অর্ধেক টাকা দিচ্ছে কেন্দ্র। অর্ধেক দিচ্ছে রাজ্য। কিন্তু তারপরেও প্রকল্পটির জন্য জমি, রক্ষণাবেক্ষণ ইত্যাদি খরচ রাজ্যকেই বহণ করতে হচ্ছে।  

Tags :
Amrut 2.0 ProjectbengalDrinking Water.Firhad HakimWest Bengal State Government
Next Article