OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মাস দেড়েকের মধ্যেই মমতার হাতেই ভিত্তিপ্রস্তর স্থাপন হবে সৌরভের ইস্পাত কারখানার

আগামী মাস দেড়েকের মধ্যেই সৌরভের কারখানার ভিত্তিপ্রস্তর অনুষ্ঠান। সেখানে থাকতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
12:11 PM Jun 29, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google and Facebook

নিজস্ব প্রতিনিধি: কয়েক মাস আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) স্পেন সফরে গিয়ে রাজ্যে ইস্পাত কারখানা গড়ে তোলার ঘোষণা করেছিলেন বাংলার ব্রান্ড অ্যাম্বাসাডর তথা ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়(Sourav Ganguly)। রাজ্যের পশ্চিম মেদিনীপুর(Paschim Midnapur) জেলার গড়বেতায় সেই কারখানার নির্মাণ হতে বছর দেড়েক লাগবে। তবে তার আগে আগামী মাস দেড়েকের মধ্যেই এই কারখানার ভিত্তিপ্রস্তর অনুষ্ঠান হতে চলেছে। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, সেই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন মুখ্যমন্ত্রী। সৌরভের আমন্ত্রণেই তিনি যেতে পারেন গড়বেতায়। TMT Bar নির্মাতা সংস্থা Captain Steel এই কারখানাটি গড়ে তুলবে। এই সংস্থার সঙ্গে বহুদিন ধরে যুক্ত আছেন সৌরভ। গত ১৫ বছরের বেশি সময় ধরে তিনি Captain TMT Bar’র ব্রান্ড অ্যাম্বাসাডর।

গড়বেতায় ৪০০ একর জমিতে সৌরভের ইস্পাত কারখানাটি তৈরি হচ্ছে। কারখানা চালু করতে যাতে পরিবেশ সংক্রান্ত কোনও বিধির লঙ্ঘণ না ঘটে তার জন্য ছাড়পত্র চেয়ে ইতিমধ্যেই আবেদন করা হয়েছে। বছর দেড়েকের মধ্যে কারখানার নির্মাণ শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। সেই কারখানায় প্রায় ৩,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগম এই কারখানা তৈরির জন্য প্রয়োজনীয় জমির ব্যবস্থা করে দিচ্ছে। এই প্রসঙ্গে সৌরভ জানিয়েছেন, ‘এটা একটা Integrated Steel Plant হবে। TMT Bar-সহ ইস্পাতের অন্য সব পণ্যই উৎপাদিত হবে ওই কারখানায়।’ এখন Captain Steel’র ২টি কারখানা রয়েছে। একটি আসানসোলে এবং অন্যটি পাটনায়। আসানসোলে ২০০৭ সাল থেকে কারখানা রয়েছে।

রাজ্যে লগ্নি টানার লক্ষ্যে গত বছরের সেপ্টেম্বরে স্পেন ও দুবাই সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে মাদ্রিদে আয়োজিত শিল্প বৈঠকে সৌরভ ঘোষণা করেছিলেন, ‘আমরা বাংলায় তৃতীয় ইস্পাত কারখানা গড়ে তোলা শুরু করছি। এজন্য আমি মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমাদের মধ্যে অনেকেই বিশ্বাস করেন যে, আমি শুধু ক্রিকেট খেলেছি। কিন্তু, আমরা ২০০৭ সালে একটি ছোট ইস্পাত কারখানা চালু করেছিলাম এবং আগামী ৫-৬ মাসে আমরা মেদিনীপুরে আমাদের নতুন স্টিল প্লান্ট গড়ে তোলার কাজ শুরু করব।’ সেই কারখানা প্রথমে পশ্চিম মেদিনীপুর জেলার শালবনীতে গড়ে ওঠার কথা ছিল। কিন্তু পরে জলের সমস্যার জন্য তা গড়বেতায় গড়ে তোলার কথা জানানো হয়। ওই কারখানায় বছরে ১ মিলিয়ন টন উৎপাদনের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

Tags :
Captain SteelIntegrated Steel Plant.Mamata BanerjeePaschim MidnapurSourav gangulyTMT Bar
Next Article