OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বিশ্ব বায়ু দিবস জেনে নিন এর গুরুত্ব এবং ইতিহাস

01:52 PM Jun 15, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি : আজ ১৫ই জুন, অর্থাৎ বিশ্ব বায়ু দিবস। প্রত্যেক বছর ১৫ জুন পালন করা হয় এই দিনটি। বায়ু শক্তির গুরুত্ব বোঝানোর জন্যই এই দিনটি পালন করা হয়। এই দিনটির পেছনে রয়েছে দীর্ঘ ইতিহাস।

বায়ু হল আমাদের শ্বাস নেওয়ার চাবিকাঠি। বায়ু ছাড়া পৃথিবী যেন মৃত্যুপুরী। অথচ এই বায়ুকেই দূষণ করে থাকি আমরাই।বর্তমানে যে হারে বায়ুদূষণ বেড়েছে তাতে মানবসভ্যতা আজ ধ্বংসের মুখে। পৃথিবীতে প্রাণী জগত টিকিয়ে রাখার জন্য এই দিনে সচেতন করা হয়। পাশপাশি বায়ুকে কীভাবে পুনর্নবীকরণ যোগ্য করে তোলা যায়, সেই বিষয়ে নিয়ে সচেতনতা বৃদ্ধি করা হয়।

ইতিহাস : আজ থেকে বহু বছর আগে মিশরের নীল নদীতে নৌকো চালানোর জন্য বায়ুকল আবিষ্কার করা হয়েছিল। এই প্রথম বায়ুশক্তিকে কাজে লাগিয়ে ব্যবহার করেছিল মানুষ। এরপর থেকে ২০০ খ্রিস্ট পূর্বাব্দে চিনে বায়ু চালিত জলের পাম্প তৈরি করা হয়েছিল।

ফলে মানুষ খুব কম সময়ে এবং খুব কম পরিশ্রমে ক্ষেতে জল দিতে পারত। পরবর্তীকালে এর জনপ্রিয়তা বৃদ্ধি পায়। ১৮০০ দশকের শেষের দিকে এবং ১৯০০ দশকের প্রথম দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক আকারে বায়ু চালিত চাকা ব্যবহার করা হয়।১৯৭০ এর দশকে বায়ু শক্তিকে কাজে লাগানো হয় ব্যাপক হারে। আর তখন থেকেই শুরু হয়েছিল বিশ্ব বায়ু দিবস উদযাপন।

এই দিনটি নতুন নতুন থিমের মাধ্যমে উপস্থাপন করা হয়ে থাকে, যাতে মানুষের মধ্যে সচেতনতা আরও বাড়ানো যায়। নানাভাবে পালন করা হয়ে থাকে  এই দিনটি। অনেকে এই দিনটিতে ঘুড়ি উড়িয়েও উদযাপন করে থাকে।

Tags :
Air Pollutionair pollution solutionDelhi Air PollutionKolkata Air PollutionWorld Air Day 2024
Next Article