OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

এবারের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে নারী শক্তি প্রদর্শনে জোর

03:23 PM Jan 18, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি :  এবার ৭৫ তম সাধারণতন্ত্র দিবস পালিত হবে। এবারের সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে থাকছে নারী শক্তির প্রদর্শন। গত কয়েক বছর ধরেই এই প্রবণতা লক্ষ্য করা গিয়েছিল। এবারেও তার ব্যাতিক্রম হল না।

এবারে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিচ্ছে সেন্ট্রাল সশস্ত্র পুলিশ বাহিনী মহিলা আধিকারিকরা। এছাড়াও বিএসএফ, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স ও সীমা সুরক্ষা দলের মহিলা আধিকারিকরাও কুচকাওয়াজে অংশ নেবেন। রাইসিনা হিলস থেকে ইন্ডিয়া গেট হয়ে যে কুচকাওয়াজ আসছে, তাতে একদিকে যেমন মহিলা আধিকারিকদের মার্চিং করতে দেখা যাবে, তেমনি মোটর বাইকে করে মার্চিং করতে দেখা যাবে। সেই সঙ্গে যে ব্যান্ড টিমের কুচকাওয়াজে অংশ নেওয়ার কথা রয়েছে, সেই দলেও থাকছে মহিলাদের উপস্থিতি।

পাশাপাশি এবারেই প্রথম দিল্লি পুলিশের একটি মহিলা দল কুচকাওয়াজে অংশ নিচ্ছে। এর আগে এই ধরনের ঘটনা কোনও কুচকাওয়াজের অনুষ্ঠানে হয়নি। শুধু নিরাপত্তারক্ষীদের ক্ষেত্রেই নয়, বিভিন্ন মন্ত্রক ও দফতরের তরফে যে কুচকাওয়াজে অংশ নেওয়ার কথা বলা হয়েছে, সেখানেও মহিলাদের উপস্থিতি বাধ্যতামূলক করা হয়েছে। এই বিষয়ে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে বিশেষ নির্দেশিকা পাঠানো হয়েছে কেন্দ্রের বিভিন্ন মন্ত্রকে। জানা যাচ্ছে, কেরালা, কর্নাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র ও ত্রিপুরাও তাদের ট্যাবলোতে নারী শক্তির ওপরই বিশেষ জোর দিচ্ছে।

 

 

Tags :
Armed ForcedelhiDelhi PoliceRepublic dayRepublic Day 2024Women Empowerment
Next Article