For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

World Bicycle Day : জেনে নিন সাইকেল চালানোর ৫ দুর্দান্ত উপকারিতা

12:59 PM Jun 03, 2024 IST | Reshmi Khatun
world bicycle day   জেনে নিন সাইকেল চালানোর ৫  দুর্দান্ত উপকারিতা
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি :  আজ হল ৩ই জুন, অর্থাৎ বিশ্ব সাইকেল দিবস। প্রতিবছর এই দিনটি সারা বিশ্বজুড়ে পালিত হয়। নিয়মিত সাইকেল চালালে শরীরে রোগ ব্যাধি দূরে থাকে। একথা বলছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব সাইকেল দিবসে জেনে নিন সাইকেল চালানোর উপকারীতা।

Advertisement

মেদ ঝরাতে : সাইকেল চালানোর প্রধান উপকার হচ্ছে মেদ ঝরা। একজন মানুষ প্রতিদিন সাইকেল চালালে তাঁর শরীরে কোলেস্টেরল কমে যায় এবং তখন শরীরের চর্বি ঝরতে থাকে। তাই কেউ যদি চর্বি ঝরাতে চান, তবে তাঁর উচিত প্রতিদিন অন্তত ২০ মিনিট সাইকেল চালানো।

Advertisement

হৃদরোগের ঝুঁকি কমাতে :  নিয়মিত সাইকেল চালালে রক্ত ​​চলাচলের উন্নতি হয় এবং হৃদযন্ত্র ও ফুসফুসের কার্যকারিতা বৃদ্ধি পায়, যার ফলে হৃদরোগের ঝুঁকি কমে।

শক্তিশালী পেশী গঠনে : প্রতি দিন সাইকেল চালালে পায়ের পেশী শক্তিশালী হয়। যেহেতু সাইকেল চালাতে গেলে পায়ের ওপর একটি চাপ সৃষ্টি করতে হয় তাই প্রত্যেকদিন সাইকেল চালালে পায়ের জয়েন্টের ব্যথাও কমে যায়।

একগ্রতা ও সচেতনতা :  কেউ যখন সাইকেল চালায় তখন তাঁর নজর চারপাশের উপরে থাকে। অর্থাৎ এতে একাগ্রতা এবং সচেতনতা বাড়ে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণে : প্রত্যেকদিন সাইকেল চালালে স্ট্রোক বা হার্ট অ্যাটাকের সমস্যা দূর হয়ে যায়। কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকার ফলে হৃৎপিণ্ড থাকে সুস্থ সবল।

সচেতনতা :  আপনি যদি স্বাস্থ্যের ঝুঁকিতে থেকে থাকেন সেক্ষেত্রে সাইকেল চালানো নিরাপদ কিনা তা নিয়ে চিকিৎসকের কাছে পরামর্শ নিন।

Advertisement
Tags :
Advertisement