OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

World Environment Day 2024 : জেনে নিন পরিবেশ বাঁচাতে কী করণীয় ?

12:05 PM Jun 05, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি : পৃথিবীর বুকে ক্রমশ শিল্পায়ন এবং নগরায়নের জেরে গোটা বিশ্বজুড়েই পরিবেশ প্রায় বিলুপ্তির পথে। যা নিয়ে বারবার সতর্ক করছেন পরিবেশবিদরা। পরিবেশ রক্ষা করা আমাদের সবার দায়িত্ব। আপনি কী জানেন ভূগর্ভে সঞ্চিত জল ও জ্বালানির পরিমাণ কমে গেছে,ফলে ভয়াবহ আশঙ্কা করছেন পরিবেশবিদরা। অদূর ভবিষ্যতে মানব সভ্যতার সামনে যে বিশাল সংকট এসে উপস্থিত হতে পারে তাতে কোনও সন্দেহ নেই। অন্যদিকে পরিবেশ দূষিত হয়ে গেলে ধ্বংস হবে সমগ্র সভ্যতা। তাই আপনি একা নন সকলে মিলে পরিবেশ বাঁচিয়ে রাখতে যা যা করা যায় তা হল-

প্লাস্টিক বর্জন :  পরিবেশ দূষণে অন্যতম বড় ভুমিকা এই প্লাস্টিক। যা পরিবেশের জন্য খুবই ক্ষতিকর। তাই একবার মাত্র ব্যবহার করা যায় এরকম প্লাস্টিকের ব্যবহার আমাদের সবাইকে বর্জন করতে হবে। প্লাস্টিকের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে ভূগর্ভস্থ জল। এমনকি প্লাস্টিক জমে মৃত্যু হচ্ছে নানা ধরনের সামুদ্রিক প্রাণীরও।

বৃক্ষরোপন :  ‘একটি গাছ একটি প্রাণ’ পরিবেশের কথা আর আমাদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে বেশি বেশি করে বৃক্ষরোপন করুন। গাছ বৃষ্টি নিয়ে আসে, খরার হাত থেকে বাঁচায়, অক্সিজেনের মাত্রা বাড়িয়ে তোলে। কার্বন ডাই অক্সাইড শোষন করে দুষণের হাত থেকে বাঁচায়।

বায়ু দূষণ নিয়ন্ত্রন : পেট্রোল এবং ডিজেল চালিত যানবাহনের সংখ্যা যেভাবে বেড়ে গেছে তার ফলে পৃথিবীতে বায়ু দূষণের ভাগ আগের থেকে বেড়েছে অনেকটাই। তাই ইলেকট্রিক চালিত যানবাহন ব্যবহার করা উচিত। এছাড়াও বিভিন্ন ব্যাটারি চালিত সাইকেল ও বেরিয়েছে যেগুলো ব্যবহার করলে পরিবেশন দূষণ রোধ করা সম্ভব।

বৃক্ষ ছেদন কর্মসূচি আটকান : শুধু গাছ লাগানোই যথেষ্ট নয়, নির্বিচারে গাছ কাটা রোধ করুন।

জনসচেতনতা বৃদ্ধি :  নিয়মিত বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা উচিত। তাহলেই দেখবেন সুন্দর হয়ে উঠেছে আপনার চারিপাশের প্রকৃতি। পরিবেশ দিবস নিয়ে জনসচেতনতা বাড়ান। এতে আমাদেরই মঙ্গল হবে।

Tags :
environment protectionHow to stop deforestationTree Planting FestivalWorld Environment Day 2024
Next Article