For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

World Milk Day 2024 : জেনে নিন দুধ সম্পর্কে অজানা যাবতীয় তথ্য

01:12 PM Jun 01, 2024 IST | Reshmi Khatun
world milk day 2024   জেনে নিন দুধ সম্পর্কে অজানা যাবতীয় তথ্য
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : আজ পয়লা জুন। আজ হল বিশ্ব দুধ দিবস। দুধ হল এমন একটি পানীয় যার পুষ্টিগুণের শেষ নেই। দুধ খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে। নবজাতকের জন্য দুধই একমাত্র সুস্থ থাকার সম্বল। আবার দুধের তৈরি নানান উপাদেয় সব খাবার যুগ যুগ ধরে চলে আসছে। আজ বিশ্ব দুধ দিবসে জেনে নিন দুধ সম্পর্কে নানান তথ্য।

Advertisement

ইতিহাস : দুধের ইতিহাস নানান বিতর্কিত কাহিনী রয়েছে। তবে জানা যায় ১০,০০০ বছর আগে মানুষ আবিষ্কার করেছিল গৃহপালিত পশু থেকে কীভাবে দুধ খাদ্যের অন্যতম উৎস হতে পারে। তবে এটির সাংস্কৃতিক এবং ঐতিহ্যগত গুরুত্বও রয়েছে। প্রাচীন মিশরীয় এক পৌরাণিক কাহিনীতে জানা যায়, দুধকে তাঁরা একটি পবিত্র উপাদান হিসাবে দেখত। ধর্মীয় উপাসকরা উপাসনার কাজে দুধ নিবেদন করত। ধীরে ধীরে এটি জনপ্রিয় হয়ে ওঠে।

Advertisement

দুধের গুরুত্ব :  দুধে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং প্রোটিনের মতো খনিজ উপাদান রয়েছে, যা সবই হাড় এবং পেশীর গঠনের জন্য অপরিহার্য। এছাড়াও হার্ট থেকে শুরু করে উচ্চ রক্তচাপ, অপুষ্টি সবেতেই দুধের জুড়ি মেলা ভার।

দুধ খাবার সময় : সঠিক সময় হল সকালের ব্রেকফাস্টে। যদি হজমের সমস্যা না থাকে তবে রাতেও ঘুমোনোর আগে খাওয়া যেতে পারে।

কারা খাবেন না :  দুধ পুষ্টিগুণে ভরপুর হলেও যাঁদের হজমশক্তি দূর্বল, দুধ খেলেই অ্যাসিডিটির সমস্যা হয় তাঁরা দুধ খাওয়ার আগে অবশ্যই একবার চিকিৎসকের পরামর্শ নেবেন।

Advertisement
Tags :
Advertisement