For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

জেদ্দায় গড়ে উঠল বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির মসজিদ

05:09 PM Mar 09, 2024 IST | Srijita Mallick
জেদ্দায় গড়ে উঠল বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির মসজিদ
Advertisement

আন্তর্জাতিক ডেস্কঃ সাম্প্রতিককালে গাড়ি, সেতু এবং বাড়ি তৈরি হচ্ছে  থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির মাধ্যমে। এবার প্রথমবার  থ্রিডি প্রিন্টিং প্রযুক্তিতে তৈরি হল মসজিদ। আর অত্যাধুনিক প্রযুক্তির ওই মসজিদের উদ্বোধন হল মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে। 

Advertisement

'আরব নিউজ' এর এক প্রতিবেদন অনুযায়ী, জেদ্দায় তৈরি হয়েছে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির মসজিদটি। এই মসজিদটির নামকরণ করা হয়েছে প্রয়াত আবদুল আজিজ আবদুল্লাহ শারবাতলির নামে। সৌদি ব্যবসায়ী ওয়াজনাত আবদুলওয়াহেদের শ্রদ্ধা জানাতে এই মসজিদটি তৈরি করেছেন তাঁর  স্ত্রী। দুবাই সরকারের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিজ ডিপার্টমেন্টের (আইএসিএডি) তত্ত্বাবধানে তৈরি হয়েছে এই থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির মসজিদটি।

Advertisement

আইএসিএডি জানায়, সাধারণত মসজিদ নির্মাণের চেয়ে এই মসজিদ নির্মাণে ৩০ গুণ বেশি খরচ হবে ।  তবে থ্রিডি প্রিন্টিং পদ্ধতিতে নির্মাণসামগ্রীর বর্জ্য কমবে।  দুই হাজার বর্গমিটার আয়তনের এই মসজিদে একসঙ্গে ৬০০ জন নামাজ পড়তে পারবেন। এই মসজিদের নকশা  সম্পন্ন করতে চার মাস এবং প্রয়োজনীয় সুযোগ-সুবিধার কাজ শেষ করতে ১২ মাস সময় লেগেছে । সৌদি সরকারী কর্মকর্তা, ব্যবসায়ী নেতা ও প্রযুক্তিবিদসহ প্রচেষ্টার মধ্য দিয়ে বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড মসজিদের সফল সমাপ্তি হয়েছে।  ২০২১ সালের আগস্টে দুবাইয়ের ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রাশিদ আমিরাতকে ‘থ্রিডি প্রিন্টিং স্ট্র্যাটেজি’ ঘোষণা করেছিলেন ।

Advertisement
Tags :
Advertisement