OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নতুন বছরে ৮০০ কোটি ছাড়াবে বিশ্বের জনসংখ্যা

01:30 PM Dec 30, 2023 IST | Srijita Mallick
courtesy: Google

নিজস্ব প্রতিনিধিঃ নতুন বছরে কত হবে বিশ্বের জনসংখ্যা। জানিয়ে দিল মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি পরিসংখ্যান দপ্তর ইউএস সেনসাস । তাঁরা তাদের দেওয়া পরিসংখ্যানে জানিয়েছেন, ২০২৪ সালের ১ জানুয়ারি বিশ্বের মোট জনসংখ্যা পৌঁছাবে ৮০১ কোটি ৯৮ লাখ ৭৬ হাজার ১৮৯ জনে। চলতি বছর বছর বিশ্বে জনসংখ্যা বেড়েছে ৭৫ মিলিয়ন তথা সাড়ে ৭ কোটি। সারাবিশ্বে এই বছর জনসংখ্যা বৃদ্ধির গড় হার ছিল মাত্র ১%।

২০২৪ সালের প্রথম দিন থেকে প্রতি সেকেন্ডে বিশ্বে জন্মগ্রহণ করবে ৩-৪ জন এবং মারা যাবেন ২ জন। এদিকে, ২০২৩ সালে আমেরিকায় জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ০.৫৩%। অর্থাৎ বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির চেয়ে অর্ধেক। আমেরিকায় ২০২০-র দশকে সব থেকে কম বৃদ্ধি হয়েছে। ৪ শতাংশের কম বৃদ্ধি হয়েছে। উল্লেখ্য, ব্রুকিংস ইন্সটিটিউশনের জনসংখ্যাবিদ উইলিয়ম ফ্রে বলেন, ১৯৩০-এর দশকে অর্থনৈতিক মহামন্দার ফলে জনসংখ্যা বৃদ্ধির হার সবচেয়ে কম ছিল। এই সময় জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ৭.৩ শতাংশ। তারপর থেকেই বাড়তে শুরু করেছে জনসংখ্যা।
প্রসঙ্গত, ২০১১ সালে ৭০০ কোটির মাইলফলক স্পর্শ করেছিল বৈশ্বিক জনসংখ্যা। তার ১১ বছর পর ২০২২ সালের নভেম্বরে ৮০০ কোটিতে পৌঁছেছিল জনসংখ্যা। উন্নত এবং উন্নয়নশীল দেশগুলোতে নিন্ম জন্মহারই এই পরিসংখ্যান কমার মূল কারণ। তবে , করোনা মহামারি বিশ্বের জনসংখ্যা বৃদ্ধির গতিতে বেশ প্রভাব ফেলেছে । শুধু তাই নয় করোনা মহামারির জেরে সমীক্ষায় দেখা গিয়েছে মানুষের আয়ু নেমে গিয়েছে ৭৫ বছর থেকে ৭১ বছরে।

Tags :
8 billionpopulationWorld Population
Next Article