For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

স্ন্যাক্স হিসেবে বাড়িতেই মাটনের এই রেসিপিটি বানাতে পারেন

টন কাবাবের তেমনি প্রচলন নেই বললেই চলে। তবে আজ জানাবো মাটনের একটি দুর্ধর্ষ কাবাবের রেসিপি। যার নাম মাটনের বড়া কাবাব। বাড়িতেই চটপট বানিয়ে ফেলতে পারবে এই কাবাব।
06:56 PM Feb 29, 2024 IST | Sushmitaa
স্ন্যাক্স হিসেবে বাড়িতেই মাটনের এই রেসিপিটি বানাতে পারেন
Advertisement

নিজস্ব প্রতিনিধি: স্ন্যাক্সের আইটেম হিসেবে কাবাব খেতে অনেকেই ভালবাসেন। তবে বেশি প্রচলন চিকেন কাবাবের। মাটন কাবাবের তেমনি প্রচলন নেই বললেই চলে। তবে আজ জানাবো মাটনের একটি দুর্ধর্ষ কাবাবের রেসিপি। যার নাম মাটনের বড়া কাবাব। বাড়িতেই চটপট বানিয়ে ফেলতে পারবে এই কাবাব। জেনে নিন পদ্ধতি।

Advertisement

উপকরণ

Advertisement

মাটনের রিব-এর অংশ (৫০০ গ্রাম)
জল ঝরানো দই (২০০ গ্রাম)
ফ্রেশ ক্রিম (৫০ গ্রাম)
রোস্টেড বেসন (২০ গ্রাম)
পেঁপে পেস্ট (১০০ গ্রাম)
এলাচ (১০ গ্রাম)
সাদা গোল মরিচ গুঁড়ো (আধ চা-চামচ) দারচিনি (১০ গ্রাম)
তেজপাতা (২ টি)
ডিমের হলুদ অংশ (১ টা)
জায়ফল (১ টা)
জয়ত্রী (৫ টা)
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো (আধ চা-চামচ)
লাল লঙ্কা গুঁড়ো (আধ চা-চামচ)
হলুদ (আধ চা-চামচ)
গোটা জিরে (আধ চা-চামচ)
আদা রসুন বাটা (১ চা-চামচ)।

প্রণালী

প্রথমে এলাচ, দারচিনি, তেজপাতা, জায়ফল, জয়ত্রী গুঁড়ো করে মাটন ম্যারিনেশন করতে হবে। তাতে লাগবে মাটন, আদা-রসুন বাটা, পেঁপে পেস্ট, সাদা গোলমরিচ গুঁড়ো। সব ভালো করে মিশিয়ে ২ ঘণ্টা ঢেকে রেখে ডিমের হলুদ অংশ ফেটিয়ে নিন। এরপর একটা বাটিতে দই ও সমস্ত মশলা মিশিয়ে তাতে ফেটানো ডিম দিয়ে দিন। এরপর তাতে পুদিনা ও ধনেপাতা কুচি মেশান। এরপর মাটন তার মধ্যে ঢেলে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে ওভেন প্রি হিট করুন ১২ থেকে ১৫ মিনিট। স্কিউয়ারে গেঁথে মাংসের টুকরো গ্রিল করে নিন ১৫ থেকে ২০ মিনিট। ওভেন না থাকলে আগে থেকে মাংস আধা সেদ্ধ করে ম্যারিনেশন করে গ্যাসে সেঁকে নেবেন। তবে ম্যারিনেশন বেশিক্ষণ সময় করলে আরও ভালো হয়।

Advertisement
Tags :
Advertisement