OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

একঝলকে দেখে নিন আপনার 'স্বপ্নের শহর'

05:06 PM Apr 23, 2024 IST | Reshmi Khatun
courtesy google

ঘুরতে য়াওয়া নিয়ে সবার একটা আলাদা স্বপ্ন রয়েছে। কারোর বা পাহাড় পছন্দ, কারোর বা সমুদ্র,কারোর বা জঙ্গল। কেই বা গরমের দেশ ভালবাসে। কেউ বা কনকনে শীতের মরসুম। আপনি কি জানেন এই গরমে এমন কিছু শীতলতম দেশ আছে যা কুয়াশায় ভরপুর।এইসমস্ত জায়গা বছরের একটি দীর্ঘ সময় বরফে জুড়ে থাকে।

অ্যান্টার্কটিকা : এখানকার জলবায়ু হল পৃথিবীর শীতলতম জলবায়ু।এখানে অত্যাধিক হিমবাহের কারণে হিমচাদরের আস্তরণ তৈরি হয়। এখানকার আবহাওয়া খুব ঠান্ডা ও অত্যন্ত শুষ্ক। বছরের কোনও কোনও সময়ে -১২৯ ডিগ্রিতেও নেমে যায় তাপমাত্রা। বিশ্বের শুষ্কতম স্থান আন্টার্টিকা। এই মহাদেশের ড্রাই ভ্যালি অঞ্চল পৃথিবীর সবচেয়ে শুষ্কতম অঞ্চল নামে পরিচিত।

স্নাগ : (কানাডা) স্ন্যাগ হল একটি গ্রাম যা কানাডার একটি ছোট, শুষ্ক-আবহাওয়ায় সাইডরোডে অবস্থিত। শীতকালে তাপমাত্রা এতই নেমে যায় যে প্রায় গোটা সময়টিই বাইরে বেরোতে পারেন না সেখানকার বাসিন্দারা। ঘরবন্দি হয়ে কাটাতে হয় তাঁদের। অত্যাধিক পরিমাণে শীত পড়ে।

ডেনালি, আলাস্কা : ডেনালি হল উত্তর আমেরিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত শৃঙ্গ। ২০০৩ সালে এখানকার তাপমাত্রা সর্বনিম্ন ছিল -৭৩.৮ ডিগ্রি সেলসিয়াস। এই এলাকায় বসবাসকারীরা কোভুকোন প্রজাতির মানুষ। এঁরা এখানকার প্রাচীন উপজাতি।

ভার্খোয়ানস্ক, রাশিয়া : এটি হল উত্তর মেরুর অন্যতম শীতলতম স্থান। সাইবেরিয়ান হাই নামের শীতল বাতাস ও জলবায়ু এখানকার ঠান্ডা আবহাওয়ার জন্য দায়ী। শীত এবং গ্রীষ্মের তাপমাত্রার মধ্যে এতটা তফাৎ বিশ্বের আর কোনও অঞ্চলে দেখা যায় না। তাই এখানে লোকসংখ্যা অনেক কম।

Tags :
best place for summericeland visitmost cold place in india
Next Article