For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা, উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

07:01 PM Jun 29, 2024 IST | Subrata Roy
রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা  উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। শনিবার আলিপুর আবহাওয়া দফতরের(Alipur Weather Office) পূর্বাঞ্চলের অধিকর্তা সোমনাথ দত্ত এই খবর জানান ।তিনি বলেন,জম্মু-কাশ্মীরে পৌঁছে গেছে বর্ষা।মৌসুমী অক্ষরেখা জয়সালমীর, ভিওয়ানী ,দিল্লী, আলিগড়, কানপুর, গাজীপুর গোন্ডা, খেরি, মোরাদাবাদ, ঊনা, পাঠানকোট, জম্মুর ওপর দিয়ে বিস্তৃত হয়েছে।আগামী দুই তিন দিনে মৌসুমী বায়ু পৌঁছে যাবে রাজস্থান, হরিয়ানা, চন্ডিগড়, উত্তর প্রদেশের বাকি এলাকা এবং পাঞ্জাব ও হিমাচল প্রদেশ সহ জম্মু-কাশ্মীরের অবশিষ্ট এলাকায়।ঘূর্নাবর্ত রয়েছে রাজস্থান, হরিয়ানা , অসম এবং গুজরাটে।

Advertisement

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে(Bay Of Bengal) ওড়িশা এলাকার কাছাকাছি নিম্নচাপের অবস্থান করছে। এই নিম্নচাপ ক্রমশ উত্তর-পশ্চিম দিকে এগোবে আগামী দু-তিন দিনে। আরো একটি অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে এই নিম্নচাপ এলাকা পর্যন্ত। যেটি মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, ঝাড়খণ্ড ,ওড়িশার ওপর দিয়ে বিস্তৃত।দক্ষিণবঙ্গতে শনি ও রবিবার তাপমাত্রা কমবে। দু থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। সোমবার থেকে একই রকম তাপমাত্রা থাকবে পরবর্তী কয়েকদিন।শনিবার থেকে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই বাড়বে দক্ষিণবঙ্গে(South Bengal)। দক্ষিণবঙ্গের সব জেলাতেই ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন হবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার দমকা ঝড়ো হওয়ার সর্তকতা জারি। সঙ্গে বজ্রপাতের আশঙ্কা থাকবে। ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, হুগলি ,পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া ,পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়।

Advertisement

রবিবারেও ভারী বৃষ্টির সতর্কতা বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলার কিছু অংশে। বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টি চলবে বিক্ষিপ্তভাবে এই সব জেলায়। ভারী বৃষ্টিরও সম্ভাবনা থাকবে আগামী ৪/৫ দিন।উত্তরবঙ্গের পার্বত্য এলাকা সহ উপরের দিকের পাঁচ জেলায় ভারী বৃষ্টি চলবে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ,কোচবিহার দার্জিলিং ,কালিম্পং ও জলপাইগুড়ি জেলাতে ভারী বৃষ্টি চলবে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ,কোচবিহার এই তিন জেলাতে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি থাকছে।আগামী কাল থেকে দু তিন দিনের মধ্যে বৃষ্টি চলবে।মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা। রবিবার থেকে মঙ্গলবার মালদা ও দুই দিনাজপুরেও ভারী বৃষ্টির সম্ভাবনা।আগামী ২৪ ঘন্টায় তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমবে ।তারপর তাপমাত্রা একই রকম থাকবে উত্তরবঙ্গের(North Bengal) জেলাগুলিতে।

কলকাতাতে(Kolkata) দিনভর মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তিও থাকবে।বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা বাড়বে আগামী ২৪ ঘন্টায়।বিক্ষিপ্তভাবে দু এক জায়গায় ভারী বৃষ্টির সামান্য সম্ভাবনা।কলকাতায় তাপমাত্রা শনিবার সর্বনিম্ন ছিল ২৭.২ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৪ থেকে ৯৮ শতাংশ। বৃষ্টি হয়েছে প্রায় ৯০ মিলিমিটার।ভিনরাজ্যে ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টি হবে কঙ্কন, গোয়া, মধ্যপ্রদেশ, গুজরাট ,হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড ,পঞ্জাব, হরিয়ানা ,চন্ডিগড় ,দিল্লী ,উত্তর প্রদেশ, রাজস্থান এবং উড়িষ্যাতে।আগামী কয়েক দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা অরুনাচল প্রদেশে। অরুণাচল প্রদেশ সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি অসম, মেঘালয়, মনিপুর ,নাগাল্যান্ড, মিজোরাম ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে

Advertisement
Tags :
Advertisement