For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শ্রীলঙ্কায় অবৈধভাবে মাছ ধরার অভিযানে নিহত নৌ কর্মকর্তা

এরপরই নৌবাহিনী ভারতীয় ট্রলার এবং শ্রীলঙ্কার জলাধারে অবৈধ মাছ ধরতে থাকা জেলেদের ধরার জন্যে বিরাট অভিযান শুরু করেন।
03:55 PM Jun 25, 2024 IST | Susmita
শ্রীলঙ্কায় অবৈধভাবে মাছ ধরার অভিযানে নিহত নৌ কর্মকর্তা
Advertisement

নিজস্ব প্রতিনিধি: ফের শ্রীলঙ্কার জলসীমায় অবৈধভাবে মাছ ধরার অভিযোগে একটি ট্রলার বাজেয়াপ্ত হয়েছে। পাশাপাশি দেশটির নৌ কর্তৃপক্ষ এসব অবৈধ কাজকর্ম রুখতে জলপথে ব্যপক অভিযান চালানোর পর অবৈধভাবে মাছ ধরার অভিযোগে একটি ট্রলার-সহ ১০ জন ভারতীয় জেলেকে গ্রেফতার হয়েছে। জানা গিয়েছে, এই অভিযানে একজন নৌ-নাবিকও মারা গিয়েছেন। চোরাশিকারের অভিযোগে শ্রীলঙ্কা নৌবাহিনীর কর্তৃক ১৮ জন ভারতীয় জেলেকে গ্রেফতারের দুদিন পর এই ঘটনা সামনে এসেছে। জানা গিয়েছে, একটি গোপন সূত্রে ভারতীয়দের অবৈধভাবে মাছ ধরার খবর পেয়ে মঙ্গলবার (২৫ জুন) শ্রীলঙ্কার উত্তর জাফনার ডেলফ্ট দ্বীপের উপকূলে এই অভিযানটি শুরু করেছিল দেশটির নৌবাহিনী।

Advertisement

তথ্য পেয়েছিল যে, কয়েকজন জেলে সেখানে অবৈধভাবে মাছ ধরার ফন্দি এঁটেছে। যাদের মধ্যে ১০ ভারতীয়ও রয়েছে। এরপরই নৌবাহিনী ভারতীয় ট্রলার এবং শ্রীলঙ্কার জলাধারে অবৈধ মাছ ধরতে থাকা জেলেদের ধরার জন্যে বিরাট অভিযান শুরু করেন। তবে অপারেশন চলাকালীন তাঁদের মধ্যে একজন নৌ নাবিক বাজেয়াপ্ত হওয়া ভারতীয় ট্রলারে লোহার রড থেকে বুকে আঘাত পেয়ে মারা যান বলে জানিয়েছেন, নৌবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন গয়ান বিক্রমাসুরিয়া। এরপরে তাঁরা অভিযান চালিয়ে ভারতীয় ট্রলারের পাশাপাশি ১০ ভারতীয়কে আটক করে। শ্রীলঙ্কার নৌবাহিনীর দেওয়া তথ্য অনুযায়ী, এ বছরের এখনও পর্যন্ত শ্রীলঙ্কার জলসীমায় অবৈধভাবে মাছ ধরার জন্যে ২০০ টিরও বেশি ভারতীয় জেলে এবং ২৭ টি ট্রলার আটক করা হয়েছে।

Advertisement

তবে এই ঘটনা গুলি বেশীরভাগই ঘটে শ্রীলঙ্কার উত্তরপ্রান্তে তামিলনাড়ুকে আলাদা করে জলের সংকীর্ণ স্ট্রিপ পাল্ক স্ট্রেটে, যা উভয় দেশের জন্যই একটি সমৃদ্ধ মাছ ধরার জায়গা। তাই সেখানে বেআইনীভাবে মাছ ধরতে আসে অসংখ্য মৎস্যজীবি। আর জেলেদের ইস্যুটি ভারত ও শ্রীলঙ্কার মধ্যে সম্পর্কের একটি বিতর্কিত বিষয়। যেখানে অভিযান সফল না হলে শ্রীলঙ্কার নৌবাহিনীর কর্মীরা কখনও কখনও ভারতীয় জেলেদের উপর গুলি চালায় এবং শ্রীলঙ্কার আঞ্চলিক জলসীমায় অবৈধভাবে প্রবেশ করার জন্যে তাঁদের নৌকোও আটক করে।

Advertisement
Tags :
Advertisement