For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

১০০ দিনের কাজের মজুরি বৃদ্ধিতেও বাংলাকে বঞ্চনা কেন্দ্রের

লোকসভা নির্বাচনের মুখে আবারও সামনে চলে এল কেন্দ্র তথা বিজেপির বাংলাকে বঞ্চনা করার মানসিকতা। সামনে এল তাঁদের বাংলা বিরোধী মানসিকতা।
01:11 PM Mar 28, 2024 IST | Koushik Dey Sarkar
১০০ দিনের কাজের মজুরি বৃদ্ধিতেও বাংলাকে বঞ্চনা কেন্দ্রের
Courtesy - Google and Twitter
Advertisement

নিজস্ব প্রতিনিধি: চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেট পেশ কালে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ১০০ দিনের কাজের প্রকল্পে(100 Days Work Project) মজুরি বাড়াবার কথা জানিয়েছিলেন। কিন্তু কোন রাজ্যে সেই হার কেমন হবে তা সেই সময় ঘোষিত হয়নি। এখন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক(Ministry of Rural Development) ১০০ দিনের কাজের প্রকল্পের জন্য রাজ্য ভিত্তিক মজুরি বৃদ্ধির তালিকা(Wage Increment List) প্রকাশ করেছে। আর সেখানে দেখা যাচ্ছে, ফের বাংলাকে বঞ্চিত করেছে কেন্দ্রের ক্ষমতাসীন নরেন্দ্র মোদির(Narendra Modi) সরকার। বিহার, মধ্যপ্রদেশ, ছত্তিসগড়, গুজরাতের ক্ষেত্রে যে হারে ১০০ দিনের কাজের মজুরি বাড়ানো হয়েছে সেই হারে বাড়ানো হয়নি মজুরি বাংলার(Bengal) ক্ষেত্রে। লোকসভা নির্বাচনের মুখে আবারও তাই সামনে চলে এল কেন্দ্র তথা বিজেপির বাংলাকে বঞ্চনা করার মানসিকতা। সামনে এল তাঁদের বাংলা বিরোধী মানসিকতা।

Advertisement

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের প্রকাশিত তথ্য বলছে, বাংলায় ১০০ দিনের কাজের মজুরি ২৩৭ টাকা থেকে বেড়ে হল ২৫০টাকা। নগদের হিসাবে বেড়েছে ১৩ টাকা মাত্র। শতাংশের হিসাবে ৫ শতাংশ মাত্র। অথচ বিজেপি শাসিত মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে তা বেড়েছে ৯.৯ শতাংশ, খোদ প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাতে বেড়েছে ৯.৩ শতাংশ। বিজেপিবান্ধব অন্ধ্রপ্রদেশে বৃদ্ধির হার ১০.৯ শতাংশ। একই সঙ্গে বিজেপির শরিক দল শাসিত রাজ্য বিহারে মজুরি বেড়েছে ৭.৪ শতাংশ। এমনিতেই বাংলার ৫০ লক্ষেরও বেশি মানুষের প্রাপ্য ১০০ দিনের কাজের মজুরির টাকা আটকে রেখে দিয়েছে কেন্দ্রের সরকার। এবার তাঁরা বঞ্চনা ও বৈসম্যের পথ নিল মজুরি বৃদ্ধির ক্ষেত্রেও। তবে সব থেকে বড় প্রশ্ন, মজুরি বাড়ালো হলেও, কাজের বরাত আদৌ দেওয়া হবে তো? নাকি সেই বরাতটুকুও মিল্বে না আগের দুই অর্থবর্ষের মতো।

Advertisement

Advertisement
Tags :
Advertisement