OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নেপালে ভারী বৃষ্টি ও বজ্রপাতে সৃষ্ট ভূমিধস ও বন্যায় নিহত ১৪

তাই মানুষ একটু বৃষ্টির জন্যে উদগ্রীব হয়ে পড়েছেন। সেখানে অতিরিক্ত বৃষ্টিতে প্রাণ হারাচ্ছে মানুষ। ভারতের রাজধানী দিল্লিতেও গতকাল থেকে প্রচুর বৃষ্টিপাতে বিপর্যস্ত রাজধানীর একাধিক এলাকা।
11:31 AM Jun 27, 2024 IST | Susmita

নিজস্ব প্রতিনিধি: নেপালে গত ২৪ ঘন্টায় প্রবল বৃষ্টি ও বজ্রপাতের ফলে সৃষ্ট ভূমিধস ও আকস্মিক বন্যায় অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। একটি সংবাদসূত্রের খবর অনুযায়ী, ভূমিধসের কারণে আটজন নিহত হয়েছে, পাঁচজন বজ্রপাতে প্রাণ হারিয়েছে এবং বন্যাতে একজন মারা গেছে। এছাড়াও নেপালের রাজধানী কাঠমাণ্ডু থেকে ১২৫ কিলোমিটার পশ্চিমে লামজুং জেলায় রাতারাতি ভূমিধসে তিনটি বাড়ি ভেসে গিয়েছে। যাতে দুই শিশু-সহ চারজন নিহত হয়েছেন বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন জেলা প্রশাসক বুদ্ধ বাহাদুর গুরুং।

জাতীয় দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এনডিআরএমএ) মুখপাত্র ডিজান ভট্টরাই সংবাদমাধ্যমকে জানিয়েছেন, "আমরা ২৬ জুন মোট ৪৪ টি এমন ঘটনার রেকর্ড করেছি। এই ঘটনায় ১৪ জন প্রাণ হারিয়েছে, ভূমিধসের কারণে আটজন, বজ্রপাতের কারণে পাঁচজন এবং বন্যায় একজন মারা গিয়েছেন। এছাড়া ভূমিধসের ঘটনায় দুইজন এখনও নিখোঁজ এবং ১০ জন আহত হয়েছে।” এদিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন, বর্ষা মৌসুমের শুরু থেকে হিমালয় দেশটিতে অন্তত ২৭ জন মারা গিয়েছে। এছাড়া একই সময়ে বজ্রপাতে আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। শুধু তাই নয়, বর্ষার কারণে ৩৩ টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে, ১৭ দিনে ১৪৭ টি বৃষ্টি সংক্রান্ত ঘটনা রেকর্ড করা হয়েছে।

উল্লেখ্য, প্রতি বছর, বন্যা এবং ভূমিধসের কারণে নেপালে শত শত মানুষ মারা যায়, যা জুনের মাঝামাঝি থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত বর্ষা মৌসুমে দেশের বেশিরভাগ পার্বত্য অঞ্চলে সাধারণত ঘটে থাকে। এদিকে গোটা বিশ্বব্যাপী তীব্র তাপপ্রবাহে নাজেহাল হয়ে পড়ছে জনজীবন। তাই মানুষ একটু বৃষ্টির জন্যে উদগ্রীব হয়ে পড়েছেন। সেখানে অতিরিক্ত বৃষ্টিতে প্রাণ হারাচ্ছে মানুষ। ভারতের রাজধানী দিল্লিতেও গতকাল থেকে প্রচুর বৃষ্টিপাতে বিপর্যস্ত রাজধানীর একাধিক এলাকা। এদিকে সপ্তাহ খানেক আগেই তীব্র তাপপ্রবাহে দিল্লিতে বলি হয়েছেন অনেক মানুষ।নেপালের স্বরাষ্ট্র মন্ত্রকের রেকর্ড অনুসারে, হিমালয় দেশে মৌসুমী জলবায়ু প্রভাব সক্রিয় হওয়ার পর থেকে গত ১৭ দিনে মোট ২৮ জন প্রাণ হারিয়েছে। এর পাশাপাশি, গত ১৭ দিনে, বজ্রপাতে কমপক্ষে ১৩ জন এবং ভূমিধসের কারণে ১৪ জনের মৃত্যু হয়েছে। এই বছর নেপালে বর্ষা সময়মতো পৌঁছেছে এবং দেশে ভারী বৃষ্টিপাতের কারণে মৃত্যুর হার বেশি রয়েছে। নেপাল ১৩ জুন থেকে বর্ষা শুরু হয়েছে। আগামী ৩ মাস পর্যন্ত বর্ষা সক্রিয় থাকবে বলে আশা করা যাচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে, সরকার অনুমান করেছে যে মৌসুমে প্রায় ১.৮ মিলিয়ন মানুষ বৃষ্টি-সম্পর্কিত ঘটনা দ্বারা প্রভাবিত হতে পারে। প্রতি বছর, নেপালে হাজার হাজার মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়, যখন ভূমিধস এবং সম্পত্তি ধ্বংসের কারণে শত শত বাস্তুচ্যুত হয়।

Tags :
14 killed in Nepal as heavy rain triggers landslides floods
Next Article