OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাজ্য পুলিশে এবার ২ শতাংশ পদ সংরক্ষিত Sports কোটার জন্য

মমতার সরকার সিদ্ধান্ত নিয়েছে, রাজ্য পুলিশে মোট নিয়োগের ২ শতাংশ Sports কোটার জন্য সংরক্ষিত থাকবে। এই সংক্রান্ত নির্দেশিকা খুব শীঘ্রই জারি হবে।
09:38 AM Feb 28, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: তিনি কথা দিলে কথা রাখেন। সেই কথাকে তিনি বাস্তবে রূপ দিতে জানেন। এবার সেই কথার আরও একবার বাস্তবায়ন ঘটাতে চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। রাজ্য পুলিশে(West Bengal State Police) চালু হয়ে যাচ্ছে খেলোয়াড়দের জন্য সংরক্ষণ(Reservation for Sports Personals)। মমতার সরকার সিদ্ধান্ত নিয়েছে, রাজ্য পুলিশে মোট নিয়োগের ২ শতাংশ Sports কোটার(Sports Quota) জন্য সংরক্ষিত থাকবে। এই সংক্রান্ত সরকারি নির্দেশিকা খুব শীঘ্রই জারি হবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। গত ২৫ জানুয়ারি কলকাতার ধনধান্যে প্রেক্ষাগৃহে ‘খেলাশ্রী’ সম্মান(Khelasree Award) প্রদানের অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে পদকপ্রাপ্ত খেলোয়াড়দের পুলিশে চাকরি দেবে রাজ্য সরকার। পুলিশে রাজ্যের ক্রীড়াবিদরা বেশি অগ্রাধিকার পাবেন। এবার সেই কথাকেই বাস্তবে রূপ দিচ্ছেন তিনি।

খেলাশ্রীর সেই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ‘আমাদের রাজ্যে খেলোয়াড়দের নিয়ে বিশেষ ভাবনা আগেই নেওয়া হয়েছিল, এবারও নেওয়া হচ্ছে। তাঁদের মধ্যে থেকে বিপুল সংখ্যক খেলোয়াড়দের পুলিশে চাকরি দেওয়া হবে। এই বিষয়ে বায়োডাটা দিতে হবে ক্রীড়ামন্ত্রীকে। এই নিয়ে সচিবালয় অফিসে একটি পৃথক ডেস্ক থাকবে। যে ক্রীড়াবিদরা উচ্চশিক্ষিত, তাঁদের জন্য অন্যক্ষেত্রে চাকরির ব্যবস্থাও করা হবে। বাকি প্রার্থীদের থেকে খেলোয়াড়দের পুলিশে নেওয়া হলে ভাল কাজ হবে। কারণ তাঁরা সাধারণ প্রার্থীদের থেকে অনেক বেশি ফিট। ১৮ মাসের ট্রেনিং পদ্ধতি এক মাসের মধ্যে রপ্ত করে নিতে পারবেন তাঁরা। কাজটি তাঁরা আরও ভাল করতে পারবেন। রাজ্য সরকার ক্রীড়াবিদদের পাশে রয়েছে। এবার থেকে ক্রীড়াবিদরা যাতে হেনস্থা না হন, সেইজন্য পৃথক ডেস্কে গিয়ে বায়োডাটা জমা দিন। আপনাদের কর্মসংস্থানের ব্যবস্থা রাজ্য করবে। জঙ্গলমহল কাপ, সৈকত কাপ, রাঙামাটি কাপ, সুন্দরবন কাপ, হিমালয় তরাই-ডুয়ার্স কাপ-সহ বিভিন্ন প্রতিযোগিতা আমরা করি। যারা রানার্স আর চ্যাম্পিয়ন হয়, তাদের আমরা পুলিশে চাকরি দিই। ইতিমধ্যেই আমরা প্রায় ৪৩০০ জন খেলোয়াড়কে চাকরি দিয়েছি। আমি চাই আমাদের স্পোর্টসের ছেলে-মেয়েদের কেরিয়ার থাকলে কেরিয়ার তৈরি করবে। যারা সোনা, রুপো বা ব্রোঞ্জ বিজয়ী তারা সরকারি চাকরি পাবে। আমরা একটা বিশেষ ব্যবস্থা করে, নতুন আইন করে তার মধ্যে দিয়ে আপনাদের নিয়ে আসব।’ 

মুখ্যমন্ত্রীর সেই ঘোষণার সঙ্গে সামঞ্জস্য রেখে ২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেটেও এই নিয়ে ঘোষণা করা হয়। বলা হয়, অলিম্পিক, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস এবং সকল আন্তর্জাতিক খেলায় সোনা, রুপো ও ব্রোঞ্জ মেডেল জয়ীদের চাকরি দেওয়া হবে। কৃতীদের শিক্ষাগত যোগ্যতা ও মেডলের শ্রেণী অনুযায়ী পুলিশে ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট পর্যন্ত পদ ও অন্যান্য সরকারি দফতরে চাকরির সুযোগ দেবে রাজ্য সরকার। ঘটনা হচ্ছে, Sports কোটায় রাজ্য পুলিশে দীর্ঘদিন নিয়োগ নেই। তাই ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিতে পারছেন না পুলিশ কর্মীরা। একসময় ভিন রাজ্যে আয়োজিত পুলিশের ক্রীড়া প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে অংশ নিত বাংলার পুলিশ কর্মীরা। এরজন্য প্রতিবছর নির্দিষ্ট সংখ্যক খেলোয়াড় নেওয়া হতো। তাঁরা আসতেন ফুটবল, ভলিবল, হকি, বক্সিংসহ বিভিন্ন ধরনের Sports Events থেকে। বাম আমলের মধ্যবর্তী সময় থেকেই Sports কোটায় নিয়োগ বন্ধ হয়ে যায়। খেলোয়াড় না-থাকায় বিভিন্ন ইভেন্টে অংশ নেওয়া কমতে থাকে। অধিকাংশই হয় বয়সের কারণে অনুশীলন ছেড়ে দিয়েছেন অথবা নিয়েছেন অবসর। দু-একটি স্পোর্টস বাদ দিলে বেশিরভাগই ইভেন্টে রাজ্য পুলিসে খেলোয়াড়ের সংখ্যা শূন্যে নেমে এসেছে।   

এই সমস্যার সমাধানে উদ্যেগী হয়েছে রাজ্য। মোট নিয়োগের ২ শতাংশ Sports কোটা বা সংরক্ষিত রাখার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। মুখ্যমন্ত্রী চাইছেন বাংলার পুলিশও বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে অন্য রাজ্যের পুলিশদের মতোই পদক জিতে আনুক। পাশপাশি এই পদক্ষেপের ফলে ভালো সংখ্যক বেকার যুবক-যুবতীর চাকরি হবে। দীর্ঘদিন যাবৎ খেলাধুলো করেও চাকরির সুযোগ পাচ্ছিলেন যাঁরা, তাঁদের বঞ্চনা কমবে। ওইসঙ্গে সরকারি উদ্যোগে প্রতিভাবান খেলোয়াড়ও তুলে আনা যাবে। ভবিষ্যতে জাতীয় স্তরের সঙ্গে আন্তর্জাতিক প্রতিযোগিতায়ও বাংলা তথা দেশের প্রতিনিধিত্ব বাড়বে। এতে বাড়বে রাজ্যের সুনামও।  

Tags :
Khelasree AwardMamata BanerjeeReservation for Sports PersonalsSports Kota.West Bengal State Police
Next Article