For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

লোক আদালতের হাত ধরে রাজ্যের কোষাগারে এল ২৫১ কোটি টাকা

শনিবার রাজ্যজুড়ে চলা লোক আদালতের হাত ধরে ২৫১ কোটি টাকা রাজ্যের কোষাগারে চলে এল। এবছরই আসতে পারে আরও ৫০০ কোটি টাকা।
11:04 AM Jun 23, 2024 IST | Koushik Dey Sarkar
লোক আদালতের হাত ধরে রাজ্যের কোষাগারে এল ২৫১ কোটি টাকা
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের কোষাগারে(Treasury of West Bengal) টানাটানি। কেননা একাধিক কেন্দ্রীয় প্রকল্পের টাকা আটকে রাখা হয়েছে। কিন্তু সেই সব প্রকল্পের কাজ থেমে নেই। রাজ্য সরকার(West Bengal State Government) তাঁর নিজস্ব কোষাগার থেকে সেই সব প্রকল্প টানার খরচ যুগিয়ে চলেছে। আর তার জেরেই রাজ্যের কোষাগার যেমন ক্রমশ ফাঁকা হচ্ছে তেমনি সেখানেও চাপও পড়ছে। এই অবস্থায় শনিবার রাজ্যজুড়ে চলা লোক আদালতের(Lok Adalat) হাত ধরে ২৫১ কোটি টাকা(251 Crore Rupees) রাজ্যের কোষাগারে চলে এল। নবান্নের(Nabanna) আধিকারিকদের হিসাব, শনিবার রাজ্যের সব জেলাতে যে লোক আদালত বসেছি, তার মাধ্যমে রাজ্যের কোষাগারে ২৫১কোটি সাত লক্ষ ৪৭ হাজার ৯০৪ টাকা এসেছে। আশা করা হচ্ছে, চলতি বছরে যে আরই ২টি লোক আদালত বসবে, তার মাধ্যমে আরও ৫০০ কোটি টাকা ঢুকবে রাজ্যের কোষাগারে, যা এই টানাটানির আবহে বাড়তি অক্সিজেন যোগাবে।

Advertisement

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী প্রতিবছর সারা দেশে প্রতিটি জেলায় ৪টি করে লোক আদালত বসে।  এবছরের জানুয়ারি মাসে একবার সেই লোক আদালত বসেছিল। দ্বিতীয় লোক আদালত বসার কথা ছিল এপ্রিল মাসে। কিন্তু লোকসভা নির্বাচন চলার জন্য সেই সময় তা বসেনি। পরিবর্তে তা বসেছিল গতকাল অর্থাৎ ২২ জুন। এ রাজ্যের বুকে গতকাল রাজ্য লিগ্যাল সার্ভিসেস অথরিটির উদ্যোগে মোট ৪৪৪টি লোক আদালতের বেঞ্চ বসেছিল। সেই সব বেঞ্চে মোট ৩ লক্ষ ৩৪২ হাজার ৯৬২টি মামলার নিষ্পত্তি হয়েছে। গোটা বিষয় খতিয়ে দেখেন কলকাতা হাইকোর্টের বিচারপতি তথা অথরিটির চেয়ারম্যান আইপি মুখোপাধ্যায় ও সংস্থার মেম্বার সেক্রেটারি দেবকুমার শুকুল। নিষ্পত্তি হওয়া মামলার মধ্যে ছিল ট্রাফিক, চেক বাউন্স, বিমা, ব্যাঙ্ক লোন, মোটর দুর্ঘটনা সহ নানা ফৌজদারি মামলাও। দেশজুড়ে আদালতে মামলার পরিমাণ কমানোর জন্য এই জাতীয় লোক আদালত বছরের নির্দিষ্ট দিনে ৪ বার আয়োজিত হয়। এখন দেখা যাচ্ছে, এই সব আদালতের মাধ্যমে রাজ্যের কোষাগারেও রাজস্ব আসে।

Advertisement

Advertisement
Tags :
Advertisement