OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৩৭৩২ কোটি টাকা বরাদ্দ হবে রাজ্য বাজেটেই, মমতার নজরে ১০০ দিনের মজুরি

১০০ দিনের কাজের প্রকল্পে জড়িত ২১ লক্ষ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২১ ফেব্রুয়ারি মজুরি বাবদ ৩৭৩২ কোটি টাকা পাঠাতে চলেছে রাজ্য সরকার।
01:07 PM Feb 04, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: কেন্দ্রের থেকে বাংলার(Bengal) প্রাপ্য ১ লক্ষ ২০ হাজার কোটি টাকারও বেশি। তার মধ্যে যেমন ১০০ দিনের মজুরির(Wages of 100 Days Work Project) টাকা আছে তেমনি আছে আবাস যোজনার টাকাও। আছে ১০০ দিনের কাজের উপাদান বাবদ বকেয়া তেমনি আছে প্রধানমন্ত্রী গ্রামসড়ক যোজনার টাকাও। বাকি আছে জাতীয় স্বাস্থ্য মিশনের টাকা। বকেয়ার তালিকায় আছে মিড ডে মিলের টাকাও। এই সব টাকা চেয়ে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) একাধিকবার দাবি চিঠি দিয়েছেন কেন্দ্রকে ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এমনকি দিল্লিতে গিয়ে তাঁর সঙ্গে এই নিয়ে বৈঠকও করেছেন মমতা। কিন্তু লাভের লাভ কিছুই হয়নি। বাংলার মানুষ তাঁদের হকের টাকা পাননি। এই অবস্থায় গতকালই কলকাতার রেড রোডের ধর্নামঞ্চ থেকেই মমতা ঘোষণা করে দিয়েছেন, ১০০ দিনের কাজ করা বাংলার ২১ লক্ষ শ্রমিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রাপ্য টাকা ২১ ফেব্রুয়ারি পৌঁছে দেবে তাঁর সরকার। সেই সূত্রেই জানা গিয়েছে আগামী ৮ ফেব্রুয়ারি রাজ্য বিধানসভায় ২০২৪-২৫ অর্থবর্ষের যে বাজেট(State Budget 2024-25) পেশ হতে চলেছে সেখানেই এই ১০০ দিনের কাজের মজুরি বাবদ(Wages Allotment) টাকার সংস্থান থাকছে।

গতকাল মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, ‘বাংলার খেটে-খাওয়া প্রান্তিক মানুষের জন্য লড়াই চালিয়ে যাবে আমাদের সরকার। লড়াই চালিয়ে যাবে তৃণমূল কংগ্রেস। কিন্তু আমরা আর কেন্দ্রের মুখাপেক্ষী হয়ে বসে থাকবো না। বাংলার হকের টাকা বন্ধ করে দিয়ে কেন্দ্রের বিজেপি সরকার বাংলাকে ভাতে মারার চেষ্টা করছে। আমরা তার সামনে মাথা নত করবো না। আপনাদের টাকা আমারাই দেব। ২১ লক্ষ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২১ ফেব্রুয়ারি বকেয়া মজুরির টাকা পৌঁছে যাবে। কেন্দ্রীয় সরকার ভাবছে বাংলাকে কী ভাবে ভাতে পারব। আমি আমার প্রথম পদক্ষেপ আজ করছি। ২১ লাখ মজদুর যাদের কেন্দ্র টাকা দেয়নি তাঁদের আমরা টাকা দেব। ২১ ফেব্রুয়ারি তাঁদের অ্যাকাউন্টে টাকা চলে যাবে। আবাসন ১১ লাখের ক্ষেত্রে ক্লিয়ার করেনি। আমি আবাসনের ঘোষণা আজ করব না। ভরসা রাখবেন, বিশ্বাস রাখবেন। আস্তে আস্তে সব করে দেব। আমরা ভিক্ষা চাই না। মানুষের টাকা চাই। বিজেপি নেতারা অট্টালিকায় থাকবে আর গরিব মানুষের মাথার ছাদ কেড়ে নেবে, এটা হতে পারে না। গ্রামে গ্রামে বার্তা দিয়ে দিন। ১০০ দিনের কর্মীদের তিন বছর ধরে টাকা আটকে রাখা হয়েছে। আমরা ২১ ফেব্রুয়ারি তাঁদের টাকা দিয়ে দেব। আমি কথা দিলে কথা রাখি। আবাসের টাকাও আপনারা পেয়ে যাবেন।’

নবান্ন সূত্রে জানা গিয়েছে, আগামী রাজ্য বাজেটে ১০০ দিনের কাজের টাকা এবং আবাসন দুই ক্ষেত্রেই জন্যই টাকা বরাদ্দ করতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ১০০ দিনের কাজের ক্ষেত্রে কেন্দ্রের থেকে বাংলার বকেয়ার পরিমাণ প্রায় ৭ হাজার কোটি টাকা। এর মধ্যে মজুরি বাবদ বকেয়ার পরিমাণ ৩৭৩২ কোটি টাকা। আর উপাদান বাবদ বকেয়া ৩১৮১ কোটি টাকা।‌ অর্থাৎ মোট বকেয়ার পরিমাণ ৬৯১৩ কোটি। মজুরির টাকা সরাসরি মজুরদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢোকার কথা। উপাদানের টাকা ঢোকার কথা গ্রাম পঞ্চয়াতের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। মুখ্যমন্ত্রী শুধুমাত্র মজুরুর টাকা মজুরদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠাবার কথা বলেছেন। সেই টাকা রাজ্য বাজেটের মধ্যে রাখা থাকছে। ২১ লক্ষ মজুর ২১ ফেব্রুয়ারির মধ্যেই সেই টাকা তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেয়ে যাবেন। কিন্তু গ্রাম পঞ্চায়েতগুলি এখনই উপাদানের টাকা পাবেন না। আবার আবাসের ক্ষেত্রে কেন্দ্রীয় প্রকল্পে নাম নথিভুক্ত থাকলেও বাড়ি পাননি ১১ লক্ষ বাংলার মানুষ। তাঁদের ক্ষেত্রে বকেয়ার মোট পরিমাণ ৬৬০০ কোটিরও বেশি। এই টাকাও রাজ্যের তরফে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তবে এক দফাতেই তা দেওয়া হবে না। কয়েক কিস্তিতে তা মেটানো হবে। আগামী ৮ তারিখের রাজ্য বাজেটেই প্রথম কিস্তির টাকা দেওয়ার কথা ঘোষণা করা হবে।

Tags :
bengalMamata BanerjeeState BudgetState Budget 2024-25.Wages AllotmentWages of 100 Days Work Project
Next Article