For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় মৃত ৭ যাত্রী, দুর্ঘটনাস্থলে রাজ্য পুলিশ

রাঙাপানিতে দুর্ঘটনার শিকার হয়েছে শিয়ালদামুখী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। এখনও পর্যন্ত দুর্ঘটনায় ৭ জনের মৃত্যুর খবর স্বীকার করেছে রেল।
10:45 AM Jun 17, 2024 IST | Koushik Dey Sarkar
কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় মৃত ৭ যাত্রী  দুর্ঘটনাস্থলে রাজ্য পুলিশ
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: সোম সকালে উত্তরবঙ্গের(North Bengal) দার্জিলিং জেলার রাঙাপানি স্টেশনের(Rangapani Station) কাছে ঘটে যাওয়া ভয়াবহ ট্রেন দুর্ঘটনায়(Train Accident) প্রাণ গিয়েছে ৭ জন যাত্রীর। তবে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে। দুর্ঘটনায় আহতের সংখ্যা প্রায় ৫০জন। দুর্ঘটনার পরে পরেই ট্যুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি লেখেন, ‘এই মাত্র দার্জিলিঙের ফাঁসিদেওয়া এলাকায় ট্রেন দুর্ঘটনার খবর পেলাম। বিশদে এখনও জানতে পারিনি। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে মালগাড়ি ধাক্কা মেরেছে শুনেছি। জেলাশাসক, এসপি, চিকিৎসক এবং অ্যাম্বুল্যান্স ঘটনাস্থলে পৌঁছেছে। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হচ্ছে।’ মুখ্যমন্ত্রীর সেই ট্যুইটের পরে পরে দেখা যায় সেখানে হাজির হয়েছেন প্রশাসনিক আধিকারিকদের পাশাপাশি রাজ্য পুলিশের কর্মীরা। কার্যত তাঁদের মাধ্যমেই উদ্ধারকার্য চলছে দুর্ঘটনাস্থলে।

Advertisement

সোমবার সকালে যে জায়গায় দুর্ঘটনাটি ঘটেছে সেটি নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে প্রায় ৩০কিমি দূরে। দুর্ঘটনাস্থলের আশেপাশে সেভাবে জনবসতিও নেই। দুর্ঘটনাস্থল থেকে জনবসতি বেশ কিছুটা দূরে। তবে প্রাথমিকভাবে স্থানীয়রাই উদ্ধারকাজে হাত লাগান। এই ঘটনায় স্বাভাবিকভাবেই আতঙ্কিত যাত্রীরা। ট্রেন থেকে হুড়মুড়িয়ে নেমে পড়েন অনেকে। দুর্ঘটনাস্থলে ইতিমধ্যেই পৌঁছেছেন রেলের আধিকারিকেরা। রেলের সূত্রেই জানা গিয়েছে, এদিন আগরতলা থেকে শিয়ালদামুখী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস(Kanchenjunga Express)  নির্দিষ্ট সময়েই নিউ জলপাইগুড়ি স্টেশন ছেড়েছিল। সকাল পৌনে ৯টা নাগাদ রাঙাপানি ও চাটারহাট স্টেশনের মাঝে নিজবাড়িতে ট্রেনটি সিগন্যালের জন্য দাঁড়িয়ে পড়ে। তার কিছুক্ষণ পরেই সেই ট্রেনের পিছনে সজোরে ধাক্কা মারে কার্গো বোঝাই মালগাড়ি। সেই ধাক্কার অভিঘাতে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনের দিকে থাকা দুটি লাগেজ ভ্যান এবং দুটি যাত্রীবাহী কামরা সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। এখনও পর্যন্ত রেলের তরফে প্রায় ৫০ জন যাত্রীর আহত হওয়ার ও ৫জন মারা যাওয়ার কথা স্বীকার করে নেওয়া হয়েছে। 

Advertisement

ইতিমধ্যেই উদ্ধারকাজে পৌঁছেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। দুমড়ে মুচড়ে যাওয়া দুটি কামরা থেকে তাঁরা গ্যাস কাটার দিয়ে কামরার পাত কেটে সেখানে আটকে পড়া যাত্রীদের উদ্ধার করছেন। আর সেই কারণেই মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে। আহত যাত্রীদের নিয়ে যাওয়া হচ্ছে মাটিগাড়ার উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে। যুদ্ধকালীন তৎপরতায় চলছে যাত্রীদের উদ্ধারকাজ। কিন্তু কীভাবে দুর্ঘটনা ঘটল, তা এখনও স্পষ্ট নয়। সিগন্যালিং সিস্টেমের গাফিলতি নাকি দুর্ঘটনার নেপথ্যে অন্য কোনও কারণ রয়েছে, তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। যে লাইনে দুর্ঘটনাটি ঘটেছে, আপাতত সেখান দিয়ে বন্ধ ট্রেন চলাচল। এই দুর্ঘটনার ফলে উত্তরবঙ্গের সঙ্গে রেল যোগাযোগ সাময়িক ব্যাহত হওয়ার আশঙ্কাও করা হচ্ছে। দুর্ঘটনার জেরে দুশ্চিন্তায় পড়েছেন শিয়ালদামুখী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রীদের পরিজনেরা। ইতিমধ্যেই শিয়ালদা স্টেশনে খোলা হয়েছে কন্ট্রোল রুম। সেখানে ভিড় জমাচ্ছেন উদ্বেগ্ন পরিজনেরা।

রেলের তরফে এই দুর্ঘটনার জেরে বেশ কিছু হেল্পলাইন(Emergency Helpline) চালু করা হয়েছে। সেই সব হেল্পলাইন হচ্ছে অসমের নিউ বঙ্গাইগাঁও স্টেশনের জন্য – 9435021417/9287998179। আলুয়াবাড়ি রোড স্টেশনের জন্য – 8170034235। কিষাগঞ্জ স্টেশনের জন্য এমার্জেন্সি নম্বর – 7542028020/06456-226795। ডালখোলার জন্য এমার্জেন্সি নম্বর – 8170034228। বারসইয়ের জন্য এমার্জেন্সি নম্বর – 7541806358 এবং সামস্যার জন্য এমার্জেন্সি নম্বর - 03513-265690/03513- 265692। রেলের তরফে এটাও জানানো হয়েছে যে, মালগাড়ির ইঞ্জিনের চালক সিগন্যাল মিস করেছেন। তার জেরেই মালগাড়ি নির্দিষ্ট জায়গায় না থেমে সজোরে এসে কাঞ্চনজঙ্ঘার পিছনে ধাক্কা মেরেছে। তবে কাঞ্চনজঙ্ঘার পিছনের দিকে গার্ড কোচ ও ২টি পার্সেল ভ্যান থাকায় দুর্ঘটনার অভিঘাত তুলনামূলক ভাবে কম। তাই ক্ষয়ক্ষতিও কমতির দিকেই থাকবে বলে তাঁদের ধারনা।

Advertisement
Tags :
Advertisement