For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গাজায় ইজরায়েলি হামলায় ফের বলি ৮, আহত ৩০

মধ্য গাজায়, প্রত্যক্ষদর্শীরা বলেছেন যে, স্ট্রাইকগুলি নুসিরাত শরণার্থী শিবিরে আঘাত করেছে যেখানে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট অন্তত একজনের মৃত্যুর খবর দিয়েছে, যে একজন শিশু।
04:49 PM Jul 02, 2024 IST | Susmita
গাজায় ইজরায়েলি হামলায় ফের বলি ৮  আহত ৩০
Advertisement

নিজস্ব প্রতিনিধি: প্রায় ৮ মাস অতিক্রান্ত ইজরায়েল-হামাস বিধ্বংসী যুদ্ধের। এখনও যুদ্ধ থামার নাম তো নেই। বরং দিন দিন যুদ্ধ মারাত্মক রূপ ধারণ করছে। ইতিমধ্যেই ইজরায়েলি আক্রমণের নিহত হয়েছেন ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনি। বাসস্থান হারিয়েছেন অসংখ্য মানুষ। গাজা উপত্যকা অধিকারকে কেন্দ্র করে ইজরায়েল- হামাসের মধ্যে যুদ্ধ বেঁধেছে। মঙ্গলবার (২ জুলাই) ইজরায়েল বাহিনী আবারও দক্ষিণ গাজায় মারাত্মক হামলা চালিয়েছে, এবং ফিলিস্তিনিদের মিশরের সঙ্গে অবরুদ্ধ ভূখণ্ডের সীমান্তের কাছের এলাকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আজ সকালে ইউনিসের চারপাশে তীব্র বোমাবর্ষণ এবং গোলাবর্ষণ চালিয়েছে ইজরায়েলের সেনাবাহিনী।

Advertisement

যাতে নিহত হয়েছে প্রায় ৭ জন এবং ৩০ জনেরও বেশি আহত হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। হামাসের সঙ্গে লড়াই চালানোর পর দক্ষিণ ইজরায়েলে রকেট ব্যারেজের পরে এই বোমা হামলা হয়েছে। আর ইজরায়েলি বাহিনীরা আল-কারারা এবং বনি সুহাইলা শহরগুলি-সহ খান ইউনিস এবং রাফাহ শহরের পূর্বে বেশিরভাগ এলাকা খালি করার নির্দেশ দিয়েছে। AFP র একজন সংবাদদাতা মঙ্গলবার উত্তরাঞ্চলে বন্দুক যুদ্ধের কথা জানিয়েছেন। চলছে। সামরিক বাহিনী বলেছে যে, তার বাহিনী শুজাইয়া, মধ্য গাজা এবং রাফাহতে কাজ করছিল, যেখানে বিমান হামলা চালিয়ে তাদের অতর্কিতে হত্যা করে। কয়েকদিন ধরেই, ইজরায়েলি বিমান বাহিনী গাজা জুড়ে প্রায় ৩০ টি সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। মধ্য গাজায়, প্রত্যক্ষদর্শীরা বলেছেন যে, স্ট্রাইকগুলি নুসিরাত শরণার্থী শিবিরে আঘাত করেছে যেখানে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট অন্তত একজনের মৃত্যুর খবর দিয়েছে, যে একজন শিশু।

Advertisement

গতবছর ৭ অক্টোবর থেকে শুরু হয়েছে গাজা-ইজরায়েল বিধ্বংসী যুদ্ধ। যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তি চুক্তির দিকে কয়েক মাস ধরে চলা আলাপ-আলোচনা ইতিমধ্যে সামান্য অগ্রগতি হয়েছে। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সম্প্রতি ঘোষণা করেছিলেন যে যুদ্ধের "তীব্র পর্যায়" বন্ধ হয়ে যাচ্ছে। কিন্ত এখনও বিধ্বংসী যুদ্ধ চালিয়েই যাচ্ছে ইজরায়েল বাহিনী। আর এই যুদ্ধের ফলে জাতিসংঘ এবং ত্রাণ সংস্থাগুলি জানিয়েছেন, ইজরায়েলি আক্রমণের ফলে গাজার ২.৪ মিলিয়ন মানুষ অনাহারে রয়েছে। এএফপি-র সমীক্ষা অনুসারে, গতভছর ৭ অক্টোবর হামাসের দক্ষিণ ইস্রায়েলে হামলার ফলে ১,১৯৫ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। আর এরপর গাজায় ফিলিস্তিনি জঙ্গিদের নির্মূল করার লক্ষ্যে ইজরায়েলের প্রতিশোধমূলক আক্রমণে এখনও পর্যন্ত কমপক্ষে ৩৭,৯০০ মানুষ নিহত হয়েছে। পরপর ইজরায়েলি অভিযান আল-শিফার বড় অংশ ধ্বংসস্তূপে পরিণত করেছে।

Advertisement
Tags :
Advertisement