OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

শেষ হল সেবক–রংপো রেলপথে ৮টি টানেলের কাজ

04:28 PM Nov 30, 2023 IST | Srijita Mallick
Courtesy: Google

নিজস্ব প্রতিনিধিঃ সেবক–রংপো রেলপথে ৮টি টানেলে এডিট নির্মাণ কাজ শেষ করছে ভারতীয় রেল।  এই প্রকল্পে ৪৫ কিলোমিটার যাত্রাপথে ১৪টি সুড়ঙ্গপথে ৩৫কিমি সুড়ঙ্গযাত্রা করবে ভারতীয় রেল। সেই কাজই ইতিমধ্যেই জোরকদমে শুরু হয়েছে। পাহাড় কেটে সুড়ঙ্গ পথে ধীর গতিতে এগোচ্ছেন শ্রমিকরা।  এই কাজ শেষ হলেই  সেভক থেকে রংপো যেতে পাহাড়ের ভিতর দিয়ে গুহার মধ্যে একাধিক টানেল পেরিয়ে ছুটবে ট্রেন।

 বর্তমানে শেষ হয়েছে  প্রথম পর্যায়ের কাজ। ১৪টি সুড়ঙ্গপথ গড়ে তুলতে সিমেন্ট দিয়ে সাপোর্ট দিতে হচ্ছে গুহাপথে।  এনএটিএম পদ্ধতি ব্যবহার করে এগোচ্ছে কাজ। কারণ এভাবে না এগিয়ে দ্রুত এগোতে গেলেই বিপদ ঘটবে। সম্প্রতি উত্তরাখণ্ডে সুড়ঙ্গ খুড়তে গিয়ে ১৭ দিন আটকে ছিলেন শ্রমিকরা। অবশেষে উদ্ধার হয়েছেন ৪১ শ্রমিক। তবে এখানে সাফল্যের সঙ্গেই কাজ চালানো হচ্ছে।    অন্যদিকে গোটা বিষয়টি নিয়ে প্রজেক্ট ডিরেক্টর জানান, এখানে কঠিন ছিল টানেল ১ –এর কাজ।  কারণ সেই টানেলের মাটি বালি মাটি দিয়ে তৈরি । তাই ধস নামার বেশি  সম্ভাবনা থাকে।

সেইজন্যই প্রথমেই টানেলের এডিট  নির্মাণের কাজ শেষ হয়েছে। যাতে শ্রমিকরা এখানে বিপদে পড়লে উলটো দিক দিয়ে বের হতে পারেন সেই পথকেই ইঞ্জিনিয়ারিংয়ের ভাষায় বলা হয় এডিট। সতর্কতা মেনে সাফল্যের সঙ্গে কাজ এগিয়ে চলেছে। ২০২৪ সালের ডিসেম্বর মাসের মধ্যেই কাজ সম্পন্ন হতে পারে। টানেলের কাজ শেষ হলেই  শিলিগুড়ি থেকে সিকিম রেল পরিষেবা চালু হয়ে যাওয়ার কথা। সমস্ত সমস্যা অতিক্রম করে এখন সব টানেলেরই কাজ এগিয়ে চলেছে। এই গুহাপথ ধরে বাংলা–সিকিমের রেল যোগাযোগে চালু হওয়া এখন শুধু সময়ের অপেক্ষা মাত্র। শুধু তাই নয় দেশের নিরাপত্তার স্বার্থে এই প্রকল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ,  চীনা সীমান্তে নাথুলা পর্যন্ত এভাবেই এগিয়ে যাবে রেলপথ নির্মাণ।

Tags :
sevoke roadSiliguriSivok-Rangpo RailwayTunnel
Next Article