OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

৯জন বিধায়ক পেয়ে গেলেন লোকসভার নির্বাচনে তৃণমূলের টিকিট

লোকসভা নির্বাচনের সময় বা পরে রাজ্যে ২ দফায় খুব কম করেও ১১ থেকে ১৩টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হতে পারে।
05:52 PM Mar 10, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Twitter

নিজস্ব প্রতিনিধি: কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডের সভা থেকে এদিন ঘোষণা করে দেওয়া হয়েছে রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থীদের(TMC Candidates) নাম। সেই তালিকায় যেমন পূর্বতন ৭জন তৃণমূল সাংসদের নাম বাদ গিয়েছে তেমনি ২৭জন নতুন মুখও রয়েছেন। এদের মধ্যে আবার ৯জন এখন বিধায়ক(MLA)। কেউ তৃণমূলের তো কেউ বিজেপির। এরা যদি ২৪’র ভোটে(General Election 2024) জয়ী হন তাহলে তাঁদের বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়বে। আবার বিজেপি প্রথম দফার যে প্রার্থী তালিকা প্রকাশ করেছে সেখানে আবার ২জন বিধায়ক রয়েছেন। সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যের ১১জন বিধায়ক নেমে পড়েছেন ২৪’র ভোট যুদ্ধে। একই সঙ্গে বিধানসভার ৩টি আসনও ফাঁকা আছে। এর মধ্যে ১টি কেন্দ্রে নির্বাচন আটকে আছে আইনি জটিলতার জেরে। কিন্তু বাকি ২টি কেন্দ্রে সেই রকমের কোনও সমস্যা নেই। তাই অনেকেই মনে করছেন, লোকসভা নির্বাচনের সময় বা পরে রাজ্যে ২ দফায় খুব কম করেও ১১ থেকে ১৩টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন(Bye Election) অনুষ্ঠিত হতে পারে। আর সেক্ষেত্রে যে বিজেপির(BJP) ধাক্কা খাওয়ার সম্ভাবনা সব থেকে বেশি সেটা আর বলার অপেক্ষা রাখে না। 

তৃণমূল এদিন যে ৯জন বিধায়ককে লোকসভা নির্বাচনের টিকিট দিয়েছে তাঁদের মধ্যে ৩জন একুশের নির্বাচনে জেতা বিজেপি বিধায়ক। এরা হলে মুকুটমণি অধিকারী, বিশ্বজিৎ দাস এবং কৃষ্ণ কল্যানী। মুকুট রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রের বিধায়ক। তিনি টিকিট পেয়েছেন রানাঘাট লোকসভা কেন্দ্র থেকে। বিশ্বজিৎ বাগদা বিধানসভা কেন্দ্রের বিধায়ক। ২৪’র ভোটে লড়াই করার টিকিট পেয়েছেন বনগাঁ থেকে এবং কৃষ্ণ কল্যাণী রায়গঞ্জের বিধায়ক, লোকসভায় লড়াই করার টিকিট পেয়েছেন রায়গঞ্জ থেকেই। ধূপগুড়ি উপনির্বাচনে জেতা তৃণমূল বিধায়ক নির্মলচন্দ্র রায় দলের টিকিট পেয়েছেন জলপাইগুড়ি লোকসভা কেন্দ্র থেকে। এর বাইরে কোচবিহার জেলার সিতায়ের তৃণমূল বিধায়ক জগদীশ চন্দ্র বাসুনিয়া টিকিট পেয়েছেন কোচবিহার থেকে। দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর বিধানসভা কেন্দ্রের তৃণমূল বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী বিপ্লব মিত্র বালুরঘাট লোকসভা কেন্দ্র থেকে জোড়াফুলের প্রার্থী হচ্ছেন। উত্তর ২৪ পরগনা জেলার নৈহাটি বিধানসভা কেন্দ্রের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী পার্থ ভৌমিক টিকিট পেয়েছেন ব্যারাকপুর লোকসভা কেন্দ্র থেকে। মেদিনীপুর বিধানসভা কেন্দ্রের তৃণমূল বিধায়ক জুন মালিয়া মেদিনীপুর লোকসভা কেন্দ্র থেকেই দলের টিকিট পেয়েছেন। বাঁকুড়া জেলার তালডাংরার তৃণমূল বিধায়ক অরূপ চক্রবর্তী বাঁকুড়া লোকসভা কেন্দ্র থেকে দলের টিকিটে প্রার্থী হচ্ছেন।

এদের বাইরে মুর্শিদাবাদ জেলার ভগবানগোলার তৃণমূল বিধায়ক ইদ্রিস আলি সম্প্রতি মারা গিয়েছেন। সেই আসনেও উপনির্বাচন হবে। আবার উত্তর ২৪ পরগনা জেলার বরানগর বিধানসভা কেন্দ্রের তৃণমূল বিধায়কের পদ থেকে ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দিয়েছেন তাপস রায়। তাই সেই কেন্দ্রেও উপনির্বাচন হবে। একই সঙ্গে বিজেপির টিকিটে আলিপুরদুয়ার কেন্দ্র প্রার্থী হয়েছে মাদারিহাট কেন্দ্রের বিজেপি বিধায়ক মনোজ টিগগা। মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়েছেন মালদা জেলারই ইংরেজবাজার বিধানসভা কেন্দ্র থেকে নির্বাচিত বিজেপি বিধায়িকা শ্রীরূপা মিত্র চৌধুরী। এই দুইজন জিতলে এদের কেন্দ্রেও উপনির্বাচন হবে। অর্থাৎ সব মিলিয়ে ১৩টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের সম্ভাবনা থাকছে। তবে কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্রে আইনি জটিলতার কারণে সম্ভবত এখনই উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না। তবে বাকি ১৩টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন যখনই হোক না কেন, বিজেপির ধাক্কা বাঁধা। কেননা, এখনকার রাজ্য রাজনৈতিক পরিস্থিতিতে রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ এবং বাগদায় বিজেপির পক্ষে আসন ধরে রাখা সম্ভব নয়। আবার মনোজ টিগগা এবং শ্রীরূপা মিত্র চৌধুরী ভোটে জিতে সাংসদ হলেও তাঁদের ছেড়ে যাওয়া আসন যে বিজেপিই জিতবে সেটাও চোখ বুজে বলে দেওয়া যায় না।

Tags :
BJPBye ElectionGeneral Election 2024MlaTMC Candidates
Next Article