OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ভোট আবহে রামনবমী শান্তিতে পার করা চ্যালেঞ্জ কমিশনের কাছে

গত বছর রামনবমী পালন জ্ঞহিরে কলকাতা হাইকোর্ট যে সব নির্দেশিকা দিয়েছিল সেগুলি এবার যথাযথ ভাবে পালন করতে রাজ্যকে নির্দেশ কমিশনের।
02:05 PM Apr 11, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: আগামী ১৭ এপ্রিল দেশজুড়ে মহাসমারোহে পালিত হবে রামনবমী(Ram Navami)। যেহেতু এবারে লোকসভা নির্বাচনের(Loksabha Election 2024) মাঝে রামনবমী পড়েছে তাই, এবারে বাংলাতে(Bengal) এই দিনটি শান্তিপূর্ণ ভাবে পার করে দিতে চাইছে জাতীয় নির্বাচন কমিশন(ECI)। কার্যত এই দিনটি বাংলার বুকে শান্তিপূর্ণ ভাবে পার করে দেওয়া এখন কমিশনের কাছে রীতিমত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। রামনবমীর দিন এ রাজ্যে যেকোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিশেষ পদক্ষেপ করতে চলেছে নির্বাচন কমিশন। সূত্রে জানা গিয়েছে, গতবছর রামনবমীর সময় রাজ্যের বিভিন্ন প্রান্তে সংঘটিত ঘটনাগুলি পর্যালোচনা করে রাজ্য পুলিশের DG ও ADG আইনশৃঙ্খলাকে এখন থেকেই পদক্ষেপ করতে বলেছে কমিশন। গত বছর রামনবমীর ঘটনার প্রেক্ষিতে একাধিক নির্দেশিকা জারি করেছিল কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)। তাতে রামনবমীর শোভাযাত্রার অনুমতি প্রদান থেকে এইসময় আইনশৃঙ্খলা রক্ষার জন্য একাধিক পদক্ষেপ করার কথা বলা হয়েছিল। কলকাতা হাইকোর্টের ওই নির্দেশিকা পর্যালোচনা করেই রাজ্য প্রশাসনকে এবছর যাবতীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে কমিশন।

গতবছর রামনবমীতে এ রাজ্যে যে হিংসার ঘটনা ঘটেছিল তাতে গোয়েন্দাদের ব্যর্থতা ছিল বলে স্পষ্ট করেছিল কলকাতা হাইকোর্ট। তাই IB থেকে শুরু করে রাজ্যের অন্য গোয়েন্দা সংস্থাগুলিকে এখন থেকেই উপদ্রুত এলাকগুলিতে নজরদারি রাখার নির্দেশ দিয়েছে কমিশন। একই সঙ্গে রাজ্য প্রশাসনে নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের দফায় দফায় গোয়েন্দা রিপোর্ট পর্যালোচনা করতেও বলা হয়েছে। বাড়তি সতর্কতার পদক্ষেপ হিসাবে ইতিমধ্যেই ব্যারাকপুর পুলিশ কমিশনারেট রামনবমীতে অস্ত্র নিয়ে মিছিল করা যাবে না বলে জানিয়ে দিয়েছে। এই একই নির্দেশ চন্দননগর এবং হাওড়া পুলিশ কমিশনারেটের ক্ষেত্রেও প্রযোজ্য হতে পারে বলে জানা গিয়েছে। আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেটের তরফেও এই একই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের পুলিস কমিশনার অলোক রাজোরিয়া জানিয়েছেন, তাঁদের এলাকার সব থানায় ইতিমধ্যেই নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে যে, রামনবমীর দিন যেন কোথাও অস্ত্র নিয়ে মিছিল করতে না দেওয়া হয়। এই নির্দেশ লঙ্ঘণ করে কেউ মিছিল করলে তাঁর বা তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Tags :
bengalCalcutta High CourtEciLoksabha Election 2024Ram Navami
Next Article