For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

পুরীর ‘বঙ্গ নিবাস’র একাংশ হবে বিশ্ববাংলা গ্লোবের আদলে

পুরীতে পশ্চিমবঙ্গ সরকারের নিজস্ব অতিথি নিবাসের একাংশ গড়ে উঠবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৈরি করা বিশ্ববাংলা গ্লোবের আদলে।
05:47 PM Oct 31, 2023 IST | Koushik Dey Sarkar
পুরীর ‘বঙ্গ নিবাস’র একাংশ হবে বিশ্ববাংলা গ্লোবের আদলে
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: চলতি বছরে পুরীতে(Puri) গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সেই সময় তিনি সেখানকার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বাড়িতে গিয়েও তাঁর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। সেই সফরেই বাংলার মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন শ্রীক্ষেত্র বা পুরীতে তৈরি করা হবে পশ্চিমবঙ্গ সরকারের(West Bengal State Government) নিজস্ব অতিথি নিবাস। সেই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন নবীনও। শুধু তাই নয়, ওড়িশায় ক্ষমতাসীন নবীন পট্টনায়কের সরকার এটাও জানিয়ে দেয় যে এই অতিথিনিবাস গড়ে তোলার জন্য বিনা পয়সাতেই জমি দেওয়া হবে পশ্চিমবঙ্গ সরকারকে। পুরীতে যে নতুন টাউনশিপ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সেখানকার রাজ্য সরকার সেই টাউনশিপেই ওই অতিথিনিবাস(Guest House) গড়ে তোলার জন্য পশ্চিমবঙ্গ সরকারকে ২ একর জমিও দিয়ে দিয়েছে। বাংলার মুখ্যমন্ত্রীর সেই জমি পছন্দও হয়েছে। নবান্ন সূত্রে এখন জানা যাচ্ছে, সেই জমিতে বাংলার পূর্ত দফতর ওই অতিথিনিবাস গড়ে তোলার কাজে হাত দিতে চলেছে খুব শীঘ্রই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই অতিথিনিবাসের নাম রাখছেন ‘বঙ্গ নিবাস’। একই সঙ্গে জানা গিয়েছে ওই অতিথিনিবাসের একাংশ মমতা বন্দ্যোপাধ্যায়ের তৈরি করা বিশ্ববাংলা গ্লোবের(Biswa Bangla Globe) আদলে তৈরি করা হবে।

Advertisement

নবান্ন সূত্রের খবর, পরিকল্পনা অনুযায়ী, বঙ্গ নিবাসে দু’টি আলাদা অংশ থাকবে। তার মধ্যে একটি অংশ থাকবে সাধারণের ব্যবহারের জন্য। অন্য অংশটা মন্ত্রী, ভিআইপি, ভিভিআইপি-দের জন্য। সেই অংশটাই বিশ্ববাংলা গ্লোবের আদলে তৈরি হবে। তাতে মন্ত্রী এবং ভিআইপি-দের জন্য অত্যাধুনিক স্যুইট ছাড়াও পাঁচতারা হোটেলের মতো আধুনিক সুযোগ-সুবিধে পাওয়া যাবে। থাকবে আধুনিক মানের রেস্তরাঁ, ব্যাঙ্কোয়েট হল, কনফারেন্স রুম, প্রেস কর্নার-সহ বিভিন্ন ধরনের পরিকাঠামো। ভিআইপি উইংয়ে থাকবে মোট ৩৫টি রুম। ভিআইপি স্যুইট থাকবে ২৮টি। ভিআইপি ডিলাক্স স্যুইটের সংখ্যা ৪টি। মন্ত্রীদের জন্য ৪টি আলাদা স্যুইট থাকবে। একটি থাকবে ভিভিআইপি স্যুইট। যেখানে মূলত রাজ্যপাল অথবা মুখ্যমন্ত্রীর মতো ভিভিআইপি থাকবেন। সেই জন্য ওই অংশটিকে মূল ভবন থেকে কিছুটা আলাদা ভাবে রাখা হবে। এছাড়াও ভিআইপি অংশে থাকবে ব্যাঙ্কোয়েট হল, প্যান্ট্রি এবং ৬০ আসন বিশিষ্ট একটি কনফারেন্স কক্ষ। ছোটখাটো মিটিংয়ের জন্য ২৫ সিটের একটা ছোট কনফারেন্স রুম-ও তৈরি হবে। সংবাদমাধ্যমের প্রতিনিধিদের বসার জন্য থাকবে আলাদা মিডিয়া রুম। থাকবে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। যেখানে একসঙ্গে ৩৯টি গাড়ি রাখা যাবে।

Advertisement

অতিথি নিবাসের মধ্যে আলাদা একটি বিল্ডিং থাকবে সাধারণ মানুষের ব্যবহারের জন্য। সেখানে আমজনতার থাকার জন্য মোট ৬৮টি কামরা। সিঙ্গল বেডরুম থাকবে ১৮টি, ডাবল বেডরুম ৬টি, চার বেডের রুম ১২টি এবং টুইন বেডের স্যুইট থাকবে ২৮টি। তার সঙ্গে ৪টি সেক্রেটারিয়াল সুইট থাকবে। নবান্নের আধিকারিকদের আশা, বছর দুয়েকের মধ্যে বঙ্গ নিবাস নির্মাণের কাজ শেষ হয়ে যাবে। সেই নির্মাণ হয়ে গেলে পুরীতে হোটেল-রিসর্টের চেয়ে অনেক কম খরচে সাধারণ মানুষ থাকতে পারবেন। যদিও প্রশ্ন উঠছে, সিঙ্গল বেডরুম কেন বেশি রেখে ডবল বেডরুম খুব কম সংখ্যায় রাখা হচ্ছে তা নিয়ে। কেননা পুরীতে চট করে কেউ একা ঘুরতে যান না। সাধারণত পরিবার নিয়ে বা বন্ধুবান্ধব মিলেই সবাই পুরী যান। সেক্ষেত্রে মাত্র ৪টি ডবল বেডরুম থাকলে তো মূল উদ্দেশ্যটাই ভেস্তে যেতে পারে। আমজনতার হয়তো সেভাবে জায়গাই মিলবে না মুখ্যমন্ত্রীর প্রস্তাবিত অতিথিনিবাসে।

Advertisement
Tags :
Advertisement