For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

হকার সমীক্ষায় নাম তোলাতে হলে Aadhar Link Must, জারি নির্দেশিকা

হকার সমীক্ষায় অংশগ্রহণের কাজেও Aadhar Link Must করে দেওয়া হল। আধার যোগ না থাকলে কোনও হকারই সমীক্ষায় অংশ নিতে পারবেন না।
09:30 AM Jul 05, 2024 IST | Koushik Dey Sarkar
হকার সমীক্ষায় নাম তোলাতে হলে aadhar link must  জারি নির্দেশিকা
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: কেন্দ্রে দ্বিতীয় দফার রাজত্বপাটে নরেন্দ্র মোদির সরকার নিয়ম করে দিয়েছে যে, ব্যক্তিগত স্তরে যে কোনও সরকারি প্রকল্পের লাভ পেতে হলে বা সেই প্রকল্পের সুবিধা পেতে হলে উপভোক্তার ফোন নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে Aadhar Link Must। সেই নিয়ম মেনে এ রাজ্যেও যাবতীয় আর্থসামাজিক প্রকল্পের সুবিধা পেতে হলে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগ নিশ্চিত করা হয়েছে। এবার কলকাতা(Kolkata) সহ রাজ্যের বুকে হকার সমীক্ষায়(Hawker Survey) অংশগ্রহণের কাজেও Aadhar Link Must করে দেওয়া হল। যে সব হকাররা এই সমীক্ষায় অংশ নিতে চান তাঁদের নিজ নিজ ফোন নম্বরের(Mobile Number) সঙ্গে আধার যোগ আবশ্যিক হয়ে পড়ল। এই আধার যোগ না থাকলে কোনও হকারই সমীক্ষায় অংশ নিতে পারবেন না। সূত্রের খবর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) নির্দেশ মতোই বৃহস্পতিবার এই মর্মে নবান্ন থেকে হকার সমীক্ষার কাজে যুক্ত আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। তবে সঙ্গে এটাও জানিয়ে দেওয়া হয়েছে যে, মোবাইল নম্বরের সঙ্গে আধার লিঙ্ক না থাকলে, সংশ্লিষ্ট হকার এই লিঙ্ক করতে দিন পাঁচেক সময় পাবেন।

Advertisement

কলকাতা, হাওড়া, সল্টলেক সহ আশেপাশের জেলাগুলির শহর ও মফস্বল এলাকায় প্রায় সব রাস্তাতেই হকার বসে গিয়েছে। একই অবস্থা রাজ্যের প্রায় সব জেলাগুলির শহর এলাকাতেও। একই সঙ্গে দেখা যাচ্ছে, এই সব হকারদের মধ্যে একটা বড় অংশই ভিন রাজ্যের মানুষ। হকারদের এই ফুটপাথ দখল নিয়ে মুখ্যমন্ত্রী নবান্নের বৈঠকে উষ্মা প্রকাশ করেছিলেন। তারপরেই রাজ্য জুড়ে হকার নিয়ন্ত্রণের কাজে নামে কলকাতা সহ প্রায় সব পুরসভা কর্তৃপক্ষই। কলকাতার বুকে হকার সমীক্ষার জন্য কলকাতা পুরনিগমের কর্তারা সিদ্ধান্ত নেন যে, নতুন অ্যাপ তৈরি করে হকারদের ডিজিটাল সমীক্ষা করা হবে। সেই কাজের প্রশিক্ষণ দিয়ে দিন দুইয়ের মধ্যে ১০০ জনেরও বেশি পুর আধিকারিককে ডিজিটাল সমীক্ষার কাজের জন্য শহরের বিভিন্ন এলাকায় পাঠানো হয়। কিন্তু সমস্যা হয় এটা জানতে যে কোন হকার এ রাজ্যের বাসিন্দা আর কে নন। নবান্ন সূত্রে জানা গিয়েছে, মূলত ভিন রাজ্যের হকারদের চিহ্নিত করতেই এই আধার যোগের ব্যবস্থা লাগু করা হয়েছে। আধার লিঙ্ক হলে তবেই কোনও হকার পুরসভার নিয়ম অনুযায়ী ডিজিটাল সমীক্ষায় নাম লেখাতে পারবেন।

Advertisement

কলকাতার বুকে হকার সমীক্ষার কাজের সঙ্গে যুক্ত কলকাতা পুরনিগমের আধিকারিকরা জানিয়েছেন, সমীক্ষায় নাম রেজিস্ট্রেশন করার জন্য তাঁদের নির্দেশ দেওয়া হয়েছিল, হকারদের মোবাইল নম্বর নথিভুক্ত করার। এই কাজ করতে গিয়ে সমস্যায় পড়তে হয় তাঁদের। কেননা হকারদের মোবাইল নম্বর সংগ্রহ করতে গিয়ে দেখা যায়, অনেক হকারের সিম কার্ড রয়েছে অন্যের নামে। সেই নম্বরে আধার লিঙ্ক নেই। হকারের নামের সঙ্গে মোবাইল নম্বর না মেলায় ডিজিটাল সমীক্ষা করতে গিয়ে রীতিমতো সমস্যার মুখে পড়ছেন তাঁরা। তার জেরে সিদ্ধান্ত নেওয়া হয় যে, সমীক্ষায় অংশ গ্রহণ করতে ইচ্ছুক যে সব হকারদের মোবাইল নম্বরের সঙ্গে আধার লিঙ্ক নেই, তাঁদের সেই কাজ করতে দিন পাঁচেক সময় দেওয়া হবে। আধার লিঙ্ক করার পরে সেই নথি দিলে তবেই সংশ্লিষ্ট হকার ডিজিটাল সমীক্ষায় নিজের নাম লেখাতে পারবেন। আপাতত শুধু মাত্র কলকাতা শহরের ক্ষেত্রে এই নিয়ম লাগু হলেও আগামী দিনে এই নিয়ম গোটা রাজ্যেই লাগু করা হবে।

Advertisement
Tags :
Advertisement