For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

শরণার্থী দল হিসাবে আন্তর্জাতিক খেলতে চাইছেন আফগানিস্তানের নারী ক্রিকেটাররা

আমরা ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিকে অস্ট্রেলিয়াতে আমাদের একটি শরণার্থী ক্রিকেট দল গঠনের অনুরোধ জানাচ্ছি। যে দলটি ক্রিকেট অস্ট্রেলিয়ার ইস্ট এশিয়ান ক্রিকেট কার্যালয়ের মাধ্যমে পরিচালিত হবে।
12:27 PM Jul 02, 2024 IST | Susmita
শরণার্থী দল হিসাবে আন্তর্জাতিক খেলতে চাইছেন আফগানিস্তানের নারী ক্রিকেটাররা
Advertisement

নিজস্ব প্রতিনিধি: এই মূহুর্তে টেস্ট ক্রিকেট খেলার জন্যে অন্যান্য দেশের তুলনায় আফগানিস্তানের কোনও নারী ক্রিকেট দল নেই। ২০২১ সালে দেশে তালেবান শাসন প্রত্যাবর্তনের পরেই সরকারিভাবে দেশে নারীদের ক্রিকেট দল বিলুপ্ত করা হয়েছিল। তবে এখন শোনা যাচ্ছে, দেশের নারী ক্রিকেটাররা ক্রিকেট সংস্থা আইসিসির কাছে তাঁদের ক্রিকেটে ফেরানোর আর্জি জানিয়েছে। সঙ্গে তাঁরা ক্রিকেটের উচ্চসংস্থা ICC-র কাছে এও জানিয়েছে যে, তাঁদের যেন অস্ট্রেলিয়া-ভিত্তিক শরণার্থী দল হিসেবে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ করে দেওয়া হয়। এদিকে আফগানিস্তানের পুরুষ ক্রিকেট দল রয়েছে। যাঁরা এ বছর T20 বিশ্বকাপের সেমি ফাইনালেও উঠে উন্নতির প্রমাণ দিয়েছে এবং খুব অল্প সময়েই ক্রিকেট বিশ্বে মনোযোগের কেন্দ্রে এসেছে। কিন্তু কট্টরপন্থী তালেবান শাসন দেশের সিংহাসনে বসার পর নারীদের অন্যান্য অধিকার খর্বের মতো সব খেলার উইং বন্ধ করে দিয়েছিল।

Advertisement

কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান পুরুষ ক্রিকেট টিম সফলতা পাওয়ার পর দেশটির নারী ক্রিকেটারদের খেলার বিষয়টি আবারও আলোচনায় এসেছে। কিন্তু ICC-র নিয়ম অনুযায়ী, প্রতিটি দেশের মতো আফগানিস্তানের ও একটি নারী ক্রিকেট টিম থাকা উচিত। এমনকী তালেবান সরকার যখন নারী ক্রিকেট দল বাতিল করে দিয়েছিল, তখন আফগানিস্তানকেও আন্তর্জাতিক ক্রিকেট ময়দান থেকে সরিয়ে দেওয়ার দাবি উঠেছিল। কিন্তু ICC গত ৩ বছর ধরে তালেবান শাসনের এই দাবী উপেক্ষা করে আসছেন। তালেবান শাসন ফেরা আগে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে নারী ক্রিকেটার দের চুক্তিবদ্ধ হয়েছিল। তাঁরাই এখন ক্রিকেট আলোকে তাঁদের ফেরার আকুতি জানিয়েছে ICC ক্রিকেট বোর্ডকে।

Advertisement

চিঠিতে তাঁরা জানিয়েছেন, 'আমরা আফগানিস্তানের চুক্তিভুক্ত নারী ক্রিকেটাররা টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওঠায় রশিদ খানের নেতৃত্বাধীন পুরুষ ক্রিকেট দলকে অভিনন্দন জানাই। আমরা তাঁদের অর্জনে গর্বিত। তবে দুঃখ এটিই, আমরা নারী ক্রিকেটার হওয়াতে দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অংশ নিতে পারছি না। তাই আমরা ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিকে অস্ট্রেলিয়াতে আমাদের একটি শরণার্থী ক্রিকেট দল গঠনের অনুরোধ জানাচ্ছি। যে দলটি ক্রিকেট অস্ট্রেলিয়ার ইস্ট এশিয়ান ক্রিকেট কার্যালয়ের মাধ্যমে পরিচালিত হবে। আমরাও আন্তর্জাতিক ক্রিকেটে দেশের সকল নারীদের প্রতিনিধিত্ব করতে চাই। আমরা জানি আমাদের আন্তর্জাতিক ক্রিকেট ময়দানে আর ফেরার সুযোগ নেই, কিন্তু আমরা দেশহীন ক্রিকেট দল হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে খেলতে চাই। আমাদের লক্ষ্য এই শরণার্থী দলটির মধ্য দিয়ে সারা পৃথিবীর সামনে আমরা আমাদের প্রতিভার প্রমাণ রাখব।' ২০২১ সালে আফগানিস্তানে তালেবান সরকার আসার পর দেশের চুক্তিবদ্ধ নারী ক্রিকেটারা আফগানিস্তান ত্যাগ করে অস্ট্রেলিয়ায় থাকা শুরু করেছেন। সেখানে ক্লাব ক্রিকেটে খেলছেন তাঁরা।

Advertisement
Tags :
Advertisement