OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সংসদে হামলার জের, নবান্নে বসছে Face Recognition Camera

সংসদে হামলার ঘটনার প্রভাব নবান্নে। সব প্রবেশপথে রাখা হবে Face Recognition Camera। সেই সঙ্গে সব গেটে পুলিশি নজরদারি বাড়ানো হচ্ছে।
04:20 PM Dec 17, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: সংসদে জঙ্গিহানার ২২তম বর্ষপূর্তির দিনেই ফের হামলার(Attack in Parliament) ঘটনা ঘটেছে নয়া সংসদ ভবনে। গত ১৩ তারিখ সেই হামলার ঘটনা ঘটে। আর তার জেরেই বড়সড় নিরাপত্তার গলদ ধরা পড়েছে নতুন সংসদ ভবনে। এদিন অর্থাৎ রবিবার দুপুরে কলকাতা(Kolkata) থেকে দিল্লি(New Delhi) যাওয়ার বিমান ধরার আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) সেই গলদের কথা তুলেও ধরেন। সেই ঘটনা থেকে শিক্ষা নিয়ে রাজ্যের শীর্ষ প্রশাসনিক কার্যালয় নবান্নে(Nabanna) প্রবেশের ক্ষেত্রে চালু হতে চলেছে বেশ কিছু কড়া নিয়ম। সংসদের ওই হামলার ঘটনা প্রকাশ্যে আসার পরে পরেই ডিরেক্টর-সিকিউরিটি পীযূষ পাণ্ডের উপস্থিতিতে কলকাতার পুলিশকর্তারা জরুরি বৈঠক করেছেন। সেই বৈঠকে সিদ্ধান্ত হয়, নবান্নের সব প্রবেশপথে রাখা হবে Face Recognition Camera। পাশাপাশি, রাজ্য প্রশাসনের তরফে কলকাতা পুলিশকে বলা হয়েছে, সব গেটে নজরদারি রাখতে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, সেখানে যে গেট দিয়ে Visitor Entry, সেখানেও নিরাপত্তারক্ষীদের আরও দায়িত্ব নিয়ে কাজ করতে বলা হয়েছে। সঙ্গে নবান্নের যে বা যাঁরা VIP-দের সঙ্গে সাক্ষাৎ করতে আসবেন, তাঁদের পরিচয়পত্র খতিয়ে দেখা হবে। দিনভর নজরদারি থাকবে পার্কিং লটের গাড়িগুলিতেও। একই সঙ্গে গোয়েন্দাদের থেকে প্রাপ্ত তথ্যেও বাড়তি গুরুত্ব দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সংসদে অযাচিত হানার ঘটনার পর দেশের সাংবিধানিক এবং সরকারি প্রতিষ্ঠানগুলি নিরাপত্তা আরও জোরদার করার পক্ষে দাবি উঠতে শুরু করেছে। তাই রাজ্য পুলিশ চায় রাজ্যের সদর দফতর-সহ যে কোনও স্থানের নিরাপত্তা আরও জোরদার করতে। নবান্নের পাশাপাশি বিধানসভার নিরাপত্তা নিয়েও কলকাতা পুলিশে তৎপরতা বেড়েছে। গত সপ্তাহেই এই প্রসঙ্গে রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেছে কলকাতা পুলিশ। বিধানসভার অভ্যন্তরীণ নিরাপত্তার ক্ষেত্রে স্পিকার নিজেই বেশ কিছু সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন। তবে বিধানসভার বাইরের নিরাপত্তার দায়িত্বে থাকছে কলকাতা পুলিশ।

সংসদে হামলার ঘটনার পর থেকে বিধানসভা, কলকাতা হাইকোর্ট, ইডেন গার্ডেন্স, আকাশবাণী ভবন এবং রাজভবন চত্বর-সহ নব মহাকরণ জুড়ে বার বার পুলিশি টহলদারি চলেছে বলেই লালবাজার সূত্রে খবর। সামনের বড়দিনে পার্ক স্ট্রিটের ভিড়কে কেন্দ্র করে যাতে এই সব গুরুত্বপূর্ণ জায়গায় নিরাপত্তার অভাব দেখা না যায়, তাই এখন থেকেই নিজেদের প্রস্তুতি শুরু করে দিয়েছে পুলিশ-প্রশাসন। এদিকে রাজ্য বিধানসভায় আগেই জানিয়ে দেওয়া হয়েছে এবার থেকে সেখানে প্রবেশের ক্ষেত্রে প্রত্যেক বিধায়কদের সঙ্গে নিজের নিজের আই কার্ড রাখতে হবে। একই গাড়িতে বিধায়কের পরিবার, অনুগামী, দলের সমর্থকদের আসা যাবে না। সেই সঙ্গে রাজ্য বিধান্সভায় অধিবেশন দেখতে আসা প্রত্যেক Visitor-দের ছবি তোলা হবে।

Tags :
Attack in ParliamentFace Recognition Camera.KolkataMamata BanerjeeNabannanew delhi
Next Article