OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রাশিয়ার জেলে রহস্যজনক মৃত্যু পুতিন সমালোচক নাভালনির

06:35 PM Feb 16, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, মস্কো: জেলের মধ্যে রহস্যজনক মৃত্যু হল রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসাবে পরিচিত আলেক্সি নাভালনির। শুক্রবার সকালে খার্পের আইকে-৩ পেনাল কলোনিতে পায়চারি করার সময়ে অসুস্থ বোধ করেন তিনি। অজ্ঞান হয়ে মাটিতে পড়ে যান। ওই খবর ঘটনাস্থলে ছুটে আসেন চিকি‍ৎসকরাও। কিন্তু ততক্ষণে মৃত্যুর কোলে পাড়ি জমিয়েছেন প্রেসিডেন্ট পুতিনের কট্টর সমালোচকের। তবে ঠিক কি কারণে তার মৃত্যু, তা এখনও স্পষ্ট নয়। মৃত্যুর কারণ জানতে তদন্ত কমিটিও গঠন করা হয়েছে বলে জেলের এক আধিকারিক জানিয়েছেন। যদিও প্রয়াত নেতার সমর্থকরা অভিযোগ করেছেন, প্রেসিডেন্ট পুতিনের নির্দেশেই খুন করা হয়েছে নাভালনিকে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসাবেই পরিচিত ছিলেন আলেক্সি নাভালনি। সাধারণ মানুষের মধ্যেও তাঁর জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী। ২০২০ সালে সাইবেরিয়া যাওয়ার সময়ে আচমকাই অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। অভিযোগ ওঠে, তাঁকে বিষ প্রয়োগ করে হত্যার চেষ্টা হয়েছিল। সে যাত্রায় অল্পের জন্য বেঁচে যান তিনি। চিকি‍ৎসার জন্য জার্মানিতে যান। জার্মানি থেকে ফেরার পরেই নাভালনিকে গ্রেফতার করা হয়। জালিয়াতির অভিযোগে সাড়ে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয় তাঁকে। গত বছরের অগস্টে দেশদ্রোহিতার দায়ে আরও ১৯ বছরের জন্য কারাদণ্ড দিয়েছিল এক রুশ আদালত।

রাজধানী মস্কো থেকে প্রায় ১,৯০০ কিলোমিটার উত্তর-পূর্বের খার্পের আইকে-৩ পেনাল কলোনিতে বন্দি রাখা হয় তাঁকে। ওই কারাগারটি পোলার উলফ নামে পরিচিত। রাশিয়ার অন্যতম ভয়াবহ কারাগার হিসাবেই চিহ্নিত আইকে-৩ পেনাল কলোনি। ওই জেলে মূলত গুরুতর অপরাধে দোষী সাব্যস্তদেরই রাখা হয়।

Tags :
alexei navalnyAlexei Navalny Died
Next Article