OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

দার্জিলিংয়ের আসন তৃণমূলকেই ছাড়ছেন অনীত থাপা

২৪’র ভোটে দার্জিলিং লোকসভা কেন্দ্রে তৃণমূলকেই সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন জিটিএ চেয়ারম্যান অনীত থাপা। প্রার্থী হতে পারেন দীক্ষা ছেত্রী।
11:06 AM Dec 15, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google and Facebook

নিজস্ব প্রতিনিধি: প্রায় ২৫ বছর আগে বাংলার বুকে জন্ম নিয়েছে তৃণমূল কংগ্রেস(TMC)। বাংলার অগ্নিকন্যা মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) এই দল এখন রাজ্যের শাসক দল। তৃণমূলের জন্মের পর থেকে এখনও পর্যন্ত তাঁরা ৬টি লোকসভা নির্বাচনে লড়াই করেছে। কিন্তু বাংলায় এখনও এমন লোকসভা কেন্দ্রেও আছে যেখানে এখনও অবধি একবারের জন্যও তৃণমূলের ঘাসফুল ফোটেনি। তার মধ্যে অন্যতম হল দার্জিলিং কেন্দ্রটি(Darjeeling Lok Sabha Constituency)। কিন্তু এবার সেই আসনকেই পাখির চোখ করছে তৃণমূল। তাঁদের পালে পাহাড়ের হাওয়া আরও টেনে এনে দিচ্ছে বর্তমানের পাহাড়ের শাসক দল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা(Bharatiya Gorkha Prajatantrik Morcha)। এই দলের প্রধান অনীত থাপা(Anit Thapa) এখন নিজে যে শুধু জিটিএ চেয়ারম্যান তাই নন, তিনি রীতিমত মুখ্যমন্ত্রীর আস্থাভাজনও। সূত্রে জানা গিয়েছে, তিনি সিদ্ধান্ত নিয়েছেন, আগামী ২৪’র ভোটে তাঁর দল পাহাড়ে কোনও প্রার্থী দেবে না। বরঞ্চ তাঁরা সমর্থন করবে তৃণমূলকেই। তবে সেখানে তৃণমূলকেও মানতে হবে একটি শর্ত। আর তা হল প্রার্থী করতে হবে অরাজনৈতিক কোনও ব্যক্তিত্বকে।

কিছুদিন আগেই উত্তরবঙ্গ সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তাঁর ভাইপোর বিয়েই অনুষ্ঠানও ছিল। পাহাড়ের মেয়েকেই বিয়ে করেছেন মুখ্যমন্ত্রীর ভাইপো। কার্যত সেই হিসাবে পাহাড় এবার মুখ্যমন্ত্রীর আত্মীয় হয়ে উঠেছে। সেই বিয়ের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারন সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং জিটিএ চেয়ারম্যান অনীত থাপাও। সূত্রে জানা গিয়েছে এই সফরকালেই দার্জিলিংয়ের আসনে প্রার্থী দেওয়া নিয়ে অনীতের সঙ্গে মুখ্যমন্ত্রী এবং অভিষেকের কথা হয়েছে। সেখানেই তৃণমূলকে সমর্থক করার কথা জানিয়েছেন অনীত। সূত্রের দাবি, অনীতের দাবি মেনে তৃণমূলও সেখানে সম্পূর্ণ অরাজনৈতিক প্রার্থী দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। তৃণমূল সূত্রে জানা গিয়েছে মুখ্যমন্ত্রীর ভাইপো আকাশ বন্দ্যোপাধ্যায় যে পাহাড়ের মেয়েকে বিয়ে করেছেন সেই দীক্ষা ছেত্রীকেই(Diksha Chettri) মুখ্যমন্ত্রী দার্জিলিয়ের প্রার্থী হিসাবে তুলে ধরতে পারেন।

দার্জিলিং লোকসভা কেন্দ্রটি ২০০৯ সাল থেকেই বিজেপির দখলে আছে। এবার সেই আসন তৃণমূল ছিনিয়ে আনতে যেমন মরিয়া তেমনি অনীতও চান পাহাড়ে বিজেপিকে বিলুপ্ত করে দিতে। এই লোকসভা কেন্দ্রের মধ্যে থাকা ৭টি বিধানসভা কেন্দ্রের মধ্যে একমাত্র চোপড়া বিধানসভা কেন্দ্রটি তৃণমূলের দখলে আছে। বাকি ৬টি আসনের মধ্যে ৫টি আসনই আছে বিজেপির দখলে। এই ৫টি বিধানসভা কেন্দ্র হল – দার্জিলিং, কার্শিয়াং, শিলিগুড়ি, মাটিগাড়া-নকশালবাড়ি এবং ফাঁসিদেওয়া। একমাত্র কালিম্পং কেন্দ্রটি রয়েছে তৃণমূল সমর্থিত নির্দলের দখলে। সেই হিসাবে পাহাড়ে বিজেপিরই এগিয়ে থাকার কথা।

যদিও সেই হিসাব এখন অনেকটাই বদলে গিয়েছে। কেননা পাহাড়ে বিজেপি ভোট পেলেও, সমতলে তাঁদের আর সেই প্রভাব প্রতিপত্তি নেই। শিলিগুড়ি পুরনিগম এবং শিলিগুড়ি মহকুমা পরিষদ এই দুই নির্বাচনেই গোহারা হেরেছে বিজেপি। দুটি ক্ষেত্রেই নিরঙ্কুশ জয়ের মুখ দেখেছে তৃণমূল। সেই হিসাবে ২৪’ত ভোটে তৃণমূল চোপড়া, শিলিগুড়ি, মাটিগাড়া-নকশালবাড়ি এবং ফাঁসিদেওয়া থেকে বড় ভোটের ব্যবধানে এগিয়ে থাকতে পারে। এর সঙ্গে যুক্ত হবে অনীত থাপার দলের ভোটও। বিজেপির হাতে সেক্ষেত্রে মাত্র ২টি বা ৩টি বিধানসভা কেন্দ্রের ভোট আসতে পারে। তাই বলা যেতেই পারে, দার্জিলিংয়ে এবার ঘাসফুল ফুটলে তাতে অবাক হওয়ার মতো কিছু থাকবে না।

Tags :
Anit thapaBharatiya Gorkha Prajatantrik MorchaDarjeeling Lok Sabha ConstituencyDiksha Chettri.Mamata BanerjeeTmc
Next Article