For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

রাজ্যে ১৬৩১টি পদে ANM Nurse নিয়োগের নির্দেশিকা জারি

মূলত বাড়ি বাড়ি গিয়ে রুটিন অনুযায়ী নিয়মিত প্রসূতি ও শিশুদের স্বাস্থ্যের খোঁজ রাখেন ANM Nurse-রা। এবার ১৬৩১টি শূন্যপদে নিয়োগের পদক্ষেপ।
11:10 AM Feb 28, 2024 IST | Koushik Dey Sarkar
রাজ্যে ১৬৩১টি পদে anm nurse নিয়োগের নির্দেশিকা জারি
Advertisement

নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচনের(General Election 2024) আগেই রাজ্যে জারি হয়ে গেল জেলায় জেলায় গ্রামাঞ্চলে ছড়িয়ে থাকা উপস্বাস্থ্যকেন্দ্রগুলিতে(Sub Health Centers) ১৬৩১টি শূন্যপদে ANM Nurse নিয়োগের নির্দেশিকা(ANM Nurse Recruitment Notice)। রাজ্যের স্বাস্থ্য পরিষেবাকে আরও উন্নত করতে এই পদক্ষেপ করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকার। এই নিয়োগের ফলে রাজ্যের গ্রামাঞ্চলে প্রসূতি, শিশু, মহিলাদের স্বাস্থ্যের ক্ষেত্রে বাড়তি নজর দেওয়া যাবে। কেননা চিকিৎসকদের মতে মা ও শিশুর স্বাস্থ্যের যত্নের ক্ষেত্রে ANM Nurse-দের যথেষ্ট ভূমিকা রয়েছে। Community Health’র বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নেও তাঁদের গুরুত্বপূর্ণ কাজ করতে হয়। তাই এই নিয়োগ নিঃসন্দেহে রাজ্যের স্বাস্থ্য পরিষেবাকে আরও উন্নত করবে। যে সব উপস্বাস্থ্যকেন্দ্রে এই নিয়োগ হবে সেখান থেকে গ্রামীণ এলাকায় প্রসূতি ও শিশুদের বিভিন্ন টিকা দেওয়া হয়। তবে মূলত বাড়ি বাড়ি গিয়ে রুটিন অনুযায়ী নিয়মিত প্রসূতি ও শিশুদের স্বাস্থ্যের খোঁজ রাখেন ANM Nurse-রা।

Advertisement

এতদিন জেলার বিভিন্ন উপস্বাস্থ্যকেন্দ্রে বহু ANM Nurse পদ শূন্য ছিল। তাই কর্মরত ANM Nurse-দের বাড়তি দায়িত্ব সামলাতে হতো। এতে অনেকসময় পরিষেবা ব্যাহত হতো। এবার এই সমস্যার সমাধান হতে চলেছে। জানা গিয়েছে, ANM Nurse-রা মূলত টিকাকরণের পাশাপাশি বিভিন্ন সরকারি প্রকল্পের মাধ্যমে মহিলাদের হাতে স্যানিটারি ন্যাপকিন পৌঁছে দেওয়া, স্টেরিলাইজেশন, পরিবার পরিকল্পনা, জননী সুরক্ষার মতো গুরুত্বপূর্ণ কাজ করেন। নাবালিকা বিয়ে আটকানো, কম বয়সে বিয়ের কুফল সম্পর্কে বোঝানো, বাড়িতে প্রসবের হার শূন্যে নামিয়ে আনার মতো গুরুদায়িত্বও তাঁদের সামলাতে হয়। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে গত ২১ ফেব্রুয়ারি ANM Nurse নিয়োগের নির্দেশিকা জারি হয়েছে। এর জেরে খুশির হাওয়া এই কাজে যোগ দিতে চলা প্রশিক্ষিতদের মধ্যে। গ্রামের প্রসূতি ও মহিলাদের শারীরিক সমস্যা হলে তাঁরা প্রথমেই উপস্বাস্থ্যকেন্দ্রে আসেন। সেখানে থাকা Community Health Officer বা CHO-দের পরামর্শ অনুযায়ী ANM Nurse-দের মাধ্যমে পরবর্তী পদক্ষেপ করা হয়। ফলে এই নিয়োগ নিশ্চিতভাবেই গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থার ক্ষেত্রে বড় ভূমিকা নেবে, এমনটাই মত রাজ্যের স্বাস্থ্যকর্তাদের।   

Advertisement

Advertisement
Tags :
Advertisement