OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ব্রিটেনে লেবার পার্টির প্রধানমন্ত্রী পদপ্রার্থীর বিরুদ্ধে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত!

08:20 PM Jun 15, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : সামনে ব্রিটেনে সাধারণ নির্বাচন। সেই নির্বাচনে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন লেবার পার্টির প্রধান কিয়ার স্টারনাম। লেবার পার্টির প্রধানের বিরুদ্ধে এবার নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন বাংলাদেশ বংশোদ্ভূত ওয়েইছ ইসলাম। সম্প্রতি ওয়েইছ তাঁর মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সেন্ট্রাল লন্ডনের হলবর্ন অ্যান্ড সেন্ট প্যানক্রাস কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন লেবার পার্টির প্রধান কিয়ার স্টারনাম। ২০১৫ সাল থেকে এই কেন্দ্র থেকে জয়ী হয়ে আসছেন তিনি। এবার এই কেন্দ্র থেকেই প্রার্থী হয়েছেন বাংলাদেশ বংশোদ্ভূত ওয়েইছ। জানা যাচ্ছে, এই কেন্দ্রে স্টারনাম, ওয়েইছ ছাড়াও ঋষি সুনকের কনজারভেটিভ পার্টি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি, গ্রিন পার্টি সহ মোট ১২ জন প্রার্থী। ১২ জন প্রার্থী থাকলেও রীতিমতো হিসাবে কষেই এবার এই কেন্দ্র থেকে মনোনয়নপত্র জমা দিয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত।

এর পিছনে কী রাজনৈতিক সমীকরণ কাজ করছে। এই প্রসঙ্গে জানাতে গিয়ে ওয়েইছ ইসলাম জানান, হলবর্ন ও সেন্ট প্যানক্রাস আসনে মুসলিম ভোটারের সংখ্যা বেশি। এই কেন্দ্রে ৮৩ হাজার ভোটার রয়েছেন। এই ৮৩ হাজারের মধ্যে ৩২ হাজার ভোট রয়েছে মুসলিম সম্প্রদায়ের। মুসলিম সম্প্রদায়ের ভোট দিতে এক জায়গায় যায়, তাহলে তাঁর জয়লাভের সম্ভাবনা বেশি। তাঁর মতে, গাজায় ইজরায়েলি আগ্রাসন নিয়ে স্টারনাম গুরুত্বপূর্ণ ভূমিকা না নেওয়ায় ও যুদ্ধবিরতির পক্ষে না থাকায় এর সরাসরি প্রভাব পড়বে আসন্ন নির্বাচনে। এখানকার যারা ব্রিটিশ বাংলাদেশি ও ব্রিটিশ সোমালিয়ার নাগরিকরা রয়েছেন, তাঁরা চাইছেন, গাজায় যুদ্ধবিরতির জন্য ব্রিটিশ পার্লামেন্ট সদর্থক ভূমিকা গ্রহণ করুক।

Tags :
BangladeshBritainBritain ElectionBritain ParliamentWaicho Islam
Next Article