OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

চলতি বছর হচ্ছে না বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন

09:38 PM Jun 13, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি: রাজ্যে শিল্পে বিনিয়োগ আনার জন্য গত কয়েক বছর ধরেই রাজ্য সরকারের উদ্যোগে আয়োজিত হচ্ছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। কিন্তু চলতি বছরে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন হচ্ছে না। পরিবর্তে আগামী বছরের শুরুর দিকেই ওই সম্মেলন হবে। তবে চলতি বছর বাণিজ্য সম্মেলনের আসর না বসলেও আগামী ২০ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে ‘শোকেস ওয়েস্ট বেঙ্গল’ শীর্ষক বিশেষ প্রদর্শনীর আয়োজন করছে শিল্পোন্নয়ন নিগম। সেখানেই হস্তশিল্প, টেক্সটাইল-সহ রাজ্যের বিভিন্ন আকর্ষণকে বিশ্বের দরবারের সামনে হাজির করা হবে।

বাম জমানায় শাসকদল সিপিআইএমের শ্রমিক সংগঠনের দাপটে শিল্পবন্ধ্যা হিসাবে পরিচিত হয়ে উঠেছিল পশ্চিমবঙ্গ। প্রতি বছর ঘটা করে বিনিয়োগ টানতে বিদেশ সফরে যেতেন প্রয়াত মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। কিন্তু তাঁর সেই উদ্যোগ খুব ফলপ্রসূ হয়নি। শ্রমিক আন্দোলনের মুখে বাংলায় বিনিয়োগে আগ্রহী দেখাননি বিদেশি শিল্পপতিরা। এমনকি দেশের নামী-দামী শিল্প সংস্থার শীর্ষ কর্তারাও বাংলার প্রতি বিমুখ হয়ে পড়েছিলেন। ২০১১ সালে ক্ষমতার পালাবদলের পরেই বাংলাকে ফের শিল্পে দেশের মধ্যে শীর্ষস্থানে নিয়ে যেতে কোমর কষে ঝাঁপান মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায়। দেশি-বিদেশি শিল্পপতি ও বিনিয়োগকারীদের আশ্বস্ত করতে ২০১৫ সালে শুরু করেন বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন।

মাঝে করোনা অতিমারির কারণে ২০২০ ও ২০২১ সালে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করা যায়নি। গত বছর ২১ এবং ২২ নভেম্বর নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে সপ্তম বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আসর বসেছিল। চলতি বছরে সম্মেলনের প্রস্তুতি নিয়ে এদিন নবান্নে রাজ্যের শীর্ষ শিল্পপতি ও বণিকসভার প্রতিনিধিদের সঙ্গে নবান্নে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, ওই বৈঠকেই ঠিক হয়েছে, চলতি বছরে শিল্প সম্মেলনের আয়োজন করা হবে না। পরিবর্তে পরের বছর অর্থা‍ৎ ২০২৫ সালের গোড়ার দিকে আয়োজন করা হবে সম্মেলনের।

Tags :
Bengal Global Business SummitMamata Banerjee
Next Article