For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কেন্দ্রের থেকে করের ভাগ পেল বাংলা, ১০,৫১৩.৪৬ কোটি টাকা

যে টাকা এখন বাংলা পেয়েছে তা জুন মাসের করের টাকার অনুমোদন। যদিও কেন্দ্রের দাবি, অতিরিক্ত কিস্তির টাকাও দেওয়া হচ্ছে।
09:40 AM Jun 11, 2024 IST | Koushik Dey Sarkar
কেন্দ্রের থেকে করের ভাগ পেল বাংলা  ১০ ৫১৩ ৪৬ কোটি টাকা
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: শপথ গ্রহণের পর রবিবারই নয়া কেন্দ্রীয় মন্ত্রিসভার(Cabinet Meeting) সদস্যদের নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। সেখানে রাজ্যভিত্তিক কর(State Base Tax) ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবারই সরকারিভাবে ২৮টি রাজ্য মিলিয়ে মোট ১ লক্ষ ৩৯ হাজার ৭৫০ কোটি টাকা কর ছাড়া হয়েছে। ২০২৪-২৫ অর্থবর্ষে এনিয়ে রাজ্যভিত্তিক কর বাবদ মোট ২ লক্ষ ৭৯ হাজার ৫০০ কোটি টাকা ছাড়া হয়েছে। এর মধ্যে বাংলা(Bengal) পাচ্ছে ১০ হাজার ৫১৩ কোটি টাকা। কার্যত রাজ্যগুলিকে করের টাকার অতিরিক্ত কিস্তিই দেওয়া হয়েছে। এটা প্রতিটি রাজ্যের প্রাপ্য টাকা। যে টাকা এখন বাংলা পেয়েছে তা জুন মাসের করের টাকার অনুমোদন। যদিও কেন্দ্রের দাবি, যে টাকা দেওয়া হয়েছে তার সঙ্গে অতিরিক্ত কিস্তির টাকাও(Additional Installment Amount) দেওয়া হচ্ছে।

Advertisement

নিয়ম মেনে রাজ্যগুলিকে কেন্দ্র সরকার করের ভাগ দেয়। আয়কর-সহ অন্যান্য খাতে রাজ্যগুলি থেকে কেন্দ্র যা সংগ্রহ করে, তার একটি অংশ রাজ্যগুলিকে দেওয়া হয়। প্রতি মাসের ১০ তারিখের আশপাশে এই টাকা দেয় কেন্দ্র। এ বার রাজ্যগুলিকে এই টাকার সঙ্গে, কেন্দ্রের দাবি অনুযায়ী, অতিরিক্ত কিছু টাকাও নাকি দেওয়া হয়েছে। কর কাঠামোর টাকার কত অংশ রাজ্য পাবে, তা ঠিক করার অনেকগুলি মানদণ্ড রয়েছে। যার মধ্যে অন্যতম সংশ্লিষ্ট রাজ্যের জনসংখ্যা। সেই হিসাবেই সব থেকে বেশি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ। তাদের ২৫,০৬৯.৮৮ কোটি টাকা দেওয়া হয়েছে। তার পরে রয়েছে বিহার। তারা পেয়েছে ১৪,০৫৬.১২ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছে মধ্যপ্রদেশ। তারা পেয়েছে ১০,৯৭০.৪৪ কোটি টাকা। চতুর্থ স্থানে রয়েছে বাংলা। রাজ্যগুলিতে উন্নয়নের জন্য এই টাকা দেওয়া হয়। মাঝে মাঝে এই অতিরিক্ত কিস্তি দেওয়া হয়।

Advertisement

Advertisement
Tags :
Advertisement