OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

গঙ্গা তীরবর্তী গ্রামের বাড়িতে বাড়িতে শৌচালয় নির্মাণে এগিয়ে বাংলা

ঙ্গা তীরবর্তী দেশের গ্রামগুলির বিভিন্ন বাড়িতে শৌচালয় নির্মাণের প্রকল্পের সাফল্যের দৌড়ে এগিয়ে রয়েছে বাংলা। পিছিয়ে বিজেপি শাসিত যোগীরাজ্য।
09:28 AM Nov 25, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google and Facebook

নিজস্ব প্রতিনিধি: বাংলার(Bengal) কাছে আবারও ধাক্কা খেল যোগীরাজ্য(Uttar Pradesh)। ধাক্কা খেলে হল বিজেপিকেও। কেননা কেন্দ্রের পরিসংখ্যানেই আবারও দেশের শীর্ষে উঠে এসেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) বাংলা। এবার গঙ্গা তীরবর্তী দেশের গ্রামগুলির বিভিন্ন বাড়িতে শৌচালয় নির্মাণের প্রকল্পের সাফল্যের দৌড়ে এগিয়ে গিয়েছে বাংলা। পিছনে যোজন দূরে যোগীরাজ্য উত্তরপ্রদেশ। কেন্দ্রে ক্ষমতাসীন নরেন্দ্র মোদি(Narendra Modi) সরকারের নমামি গঙ্গে কর্মসূচির রিপোর্ট সামনে এনেছে কেন্দ্র সরকার। সেই রিপোর্টই বলছে, গঙ্গা তীরবর্তী দেশের গ্রামগুলির বিভিন্ন বাড়িতে শৌচালয় নির্মাণের প্রকল্পের সাফল্যের দৌড়ে এগিয়ে রয়েছে বাংলা। এক্ষেত্রে বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশকেও পিছনে ফেলে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য। কেন্দ্রীয় সরকারের রিপোর্টেই এমন তথ্য প্রকাশ পেয়েছে। দেশের ৫টি রাজ্যের দেড় হাজারেরও বেশি গ্রাম পঞ্চায়েতের নিরিখে এমনই রিপোর্ট দিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে শুধুমাত্রই গ্রামাঞ্চলের বাড়িতে শৌচালয় নির্মাণ নয়। গঙ্গা তীরবর্তী যেসব গ্রামকে খোলা জায়গায় শৌচ-মুক্ত হিসেবে ঘোষণা করা হয়েছে, সেই পরিসংখ্যানেও বাংলার পরে রয়েছে উত্তরপ্রদেশ।   

গ্রামাঞ্চলের প্রত্যেক বাড়িতে শৌচালয় নির্মাণ প্রকল্পের পোশাকি নাম ‘Individual House Hold Latrines’ বা IHHL। এই প্রকল্পের মধ্যে থাকা যে ৫টি রাজ্যকে নিয়ে রিপোর্ট দিয়েছে কেন্দ্র সরকার, সেগুলি হল উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহার এবং পশ্চিমবঙ্গ। রিপোর্টটি দেওয়া হয়েছে গত ৩১ অক্টোবর পর্যন্ত প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে। ওই ৫ রাজ্যের মোট ১ হাজার ৬৬২টি গ্রাম পঞ্চায়েতের নিরিখে রিপোর্ট প্রকাশ করা হয়েছে। দেখা যাচ্ছে, গঙ্গা তীরবর্তী দেড় হাজারেরও বেশি গ্রাম পঞ্চায়েত এলাকায় মোট ১২ লক্ষ ৩৮ হাজার ৭৫টি শৌচালয় নির্মাণ করা হয়েছে। এর মধ্যে শীর্ষ স্থানে থাকা বাংলায় নির্মিত হয়েছে ৫ লক্ষ ১৬ হাজার ৭৬টি। দ্বিতীয় স্থানে থাকা উত্তরপ্রদেশে নির্মিত হয়েছে ৪ লক্ষ ১১ হাজার ৫৪৮টি শৌচালয়। তৃতীয় স্থানে রয়েছে বিহার। চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ঝাড়খণ্ড এবং উত্তরাখণ্ড।  

অন্যদিকে, গঙ্গা তীরবর্তী এলাকার ক্ষেত্রে সারা দেশে মোট ৪ হাজার ৫০৭টি গ্রামকে খোলা জায়গায় শৌচ-মুক্ত হিসেবে ঘোষণা করা হয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গেরই রয়েছে ২ হাজার ১০৫টি গ্রাম। উত্তরপ্রদেশের ক্ষেত্রে এই সংখ্যাটি হল ১ হাজার ৬৩৮টি। রিপোর্টে বলা হয়েছে, ওই ৫ রাজ্যের জন্য মোট বরাদ্দ ১ হাজার ৪২১ কোটি ২৬ লক্ষ টাকা। তবে কেন্দ্র দিয়েছে ১ হাজার ২০ কোটি ৪৪ লক্ষ টাকা। বাকি টাকা রাজ্যগুলিকে বহণ করতে হয়েছে। ঘটনা হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার বাংলার বুকে এই প্রকল্পের যে সাফল্য গড়ে দিয়েছে তাকেই এখন ২৪’র ভোটে হাতিয়ার বানাতে চাইছে বিজেপি।

Tags :
bengalIndividual House Hold Latrines.Mamata BanerjeeNarendra modiUttar Pradesh
Next Article