For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বুধবার থেকে কলকাতার তাপমাত্রা ফের বাড়তে চলেছে

05:03 PM Apr 22, 2024 IST | Subrata Roy
বুধবার থেকে কলকাতার তাপমাত্রা ফের বাড়তে চলেছে
Advertisement

নিজস্ব প্রতিনিধি: দক্ষিণবঙ্গের তাপপ্রবাহের যেই পরিস্থিতি তাতে উন্নতির কোন সম্ভাবনা নেই এই মুহূর্তে। সোমবার এবং মঙ্গলবার তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। তবে বুধবার  থেকে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।২৩ তারিখ নাগাদ তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ পরগনাতে। সেই সঙ্গে পশ্চিম বর্ধমান সহ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। অন্যান্য জেলাগুলিতে শুধু তাপপ্রবাহ চলবে। সোমবার আলিপুর আবহাওয়া দফতরের (Alipur Weather Office) আবহাওয়াবিদ সৌরিশ দাস এই খবর জানান। তিনি বলেন,কলকাতায় আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরম বজায় থাকবে।

Advertisement

কলকাতার ক্ষেত্রে ২২ তারিখ অর্থাৎ আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রির কাছাকাছি। আগামিকাল মঙ্গলবার থেকে ১ ডিগ্রির মতো তাপমাত্রা কমবে ।২৪ এপ্রিল বুধবার থেকে কলকাতার ক্ষেত্রে ৪০ থেকে ৪১ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রা থাকার সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই ।শুধু দু - এক জায়গায় হালকা ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে যদি বলা হয় মালদা এবং দিনাজপুরে অস্বস্তিকর গরম বজায় থাকবে। ২৪ এপ্রিল থেকে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা বাড়বে। আবার এই জেলায় ২৪ তারিখ থেকে ২৬ তারিখ তাপপ্রভাবের সম্ভাবনা রয়েছে।উত্তরবঙ্গের উত্তরের কয়েকটি জেলায় দার্জিলিং,কালিংপং এই জায়গাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।২২ তারিখে তীব্র তাপপ্রবাহ থাকছে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা ,পশ্চিম বর্ধমানে। ২৩ এপ্রিল একই রকম কন্ডিশন থাকার সম্ভাবনা এবং এটি ২৪ এপ্রিল আরেকটু বেড়ে যাবে ।সেই সাথে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম এই জায়গাগুলিতেও তাপপ্রভাবের সম্ভাবনা রয়েছে ২৪ এপ্রিল।

Advertisement

কলকাতার ক্ষেত্রেও তাপ প্রবাহের সম্ভাবনা রয়েছে। ২৪ এপ্রিল থেকে ২৬ এপ্রিল সতর্কবার্তা বলতে বেশ কিছু জেলায় দক্ষিণবঙ্গের সতর্কবার্তা দেওয়া হয়েছে, তাপপ্রবাহ এবং তীব্র তাপপ্রবাহের। বিশেষ কারণ হচ্ছে বঙ্গোপসাগর(Bay Of Bengal) থেকে জলীয় বাষ্পের প্রবেশ নেই তার ফলেই এই তাপপ্রভাবে সম্ভাবনা তৈরি হয়েছে।এখন পর্যন্ত এপ্রিল মাসে ৪০ ডিগ্রি ক্রস করেছে তিন দিনে। ১৯ তারিখ থেকে ২১ তারিখ পর্যন্ত। তার মধ্যে ২০ এপ্রিল তাপমাত্রা ছিল ৪০.৮ । গত ৫০ বছরে যদি দেখা যায় তাপমাত্রা ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ১৯৮০ সালে রেকর্ড করা হয়েছিল। অর্থাৎ এখন যেটা চলছে সেটা সর্বকালীন রেকর্ড নয়। 

Advertisement
Tags :
Advertisement