For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

দক্ষিণবঙ্গে বুধবার থেকে শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে, উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা

04:13 PM Jul 02, 2024 IST | Subrata Roy
দক্ষিণবঙ্গে বুধবার থেকে শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে  উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মঙ্গলবার মূলত মেঘলা আকাশ। সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বজ্রপাতের আশঙ্কা থাকছে। দক্ষিণবঙ্গে(South Bengal) বুধবার থেকে শুক্রবার বৃষ্টির পরিমাণ বাড়বে। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা। ফের দুর্যোগে দুর্ভোগ উত্তরবঙ্গে। নামতে পারে ধস। নতুন করে নদীর জলস্তর বাড়ার আশঙ্কা।এদিকে ,আগামী দু'দিনে সারা দেশেই মৌসুমী বায়ু কভার করবে। রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা ছাড়া দেশের সব অংশে মৌসুমী বায়ু সক্রিয়। নির্ধারিত সময়ের আগেই দেশজুড়ে মৌসুমী বায়ুর আগমন অনুমান আবহাওয়াবিদদের।

Advertisement

মৌসুমী অক্ষরেখা জয়সলমীর শীর্ষা কুরুক্ষেত্র রাজপুরা লুধিয়ানা এর ওপর দিয়ে বিস্তৃত।আগামী দুদিনে মৌসুমী বায়ু পশ্চিম রাজস্থান হরিয়ানা পাঞ্জাব এর আরো কিছু অংশে পৌঁছে যাবে।আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে,একটি অক্ষরেখা রয়েছে পঞ্জাব থেকে মিজোরাম পর্যন্ত। এই অক্ষরেখাটি উত্তর প্রদেশ, বিহার, উত্তরবঙ্গ ও সামের উপর দিয়ে গেছে। আরো একটি অক্ষরেখা রয়েছে গুজরাট থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত বিস্তৃত।ঘূর্নাবর্ত রয়েছে সাব হিমালয়ান ওয়েস্ট বেঙ্গল অর্থাৎ উত্তরবঙ্গে। ঘূর্নাবর্ত রয়েছে গুজরাট , অসম ও হরিয়ানাতে। দক্ষিণবঙ্গতে ভারী বৃষ্টি নয়,বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে। সব জেলাতেই আগামী রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবেই বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে। আগামী কয়েক দিন একই রকম তাপমাত্রা থাকবে।মঙ্গলবার মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে দক্ষিণ ২৪ পরগনা ,পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ,ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায়।বুধবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিরও সম্ভাবনা। বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে বীরভূম এবং পশ্চিম বর্ধমান জেলায়।

Advertisement

শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস উপকূল ও পূবের জেলাতে । উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং মুর্শিদাবাদ, নদীয়া জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস।বুধবার থেকে শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইন অর্থাৎ বেশিরভাগ জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। শনিবার ও রবিবার বৃষ্টির পরিমাণ সামান্য কমলেও ফেয়ারলি ওয়াইড স্প্রেইড রেইন বা বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে।
সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে সপ্তাহ জুড়ে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি এবং কোথাও কোথাও দমকা ঝোড়ো হওয়া বইতে পারে। বিক্ষিপ্তভাবে বজ্রপাতের আশঙ্কাও থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।উত্তরবঙ্গে ফের প্রবল বৃষ্টির আশঙ্কা। সব জেলাতেই সপ্তাহভর বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং থেকে মালদা সব জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টির(Heavy Rain) সতর্কতা দার্জিলিং, কালিম্পং ,আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি কোচবিহার আলিপুরদুয়ার জেলায়।বুধবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা সব জেলাতে। দুয়েক পশলা ভারী বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলাতে।বৃহস্পতিবার থেকে ফের আরো এক দফায় প্রবল বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, আলিপুরদুয়ার জলপাইগুড়িতে অতি ভারী বৃষ্টির সতর্কতা। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হওয়ার আশঙ্কা। ভারী বৃষ্টির সতর্কতা কালিম্পং

কোচবিহার এবং উত্তর দিনাজপুর জেলাতে।শুক্রবারে বৃষ্টি আরো বাড়বে। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার এই পাঁচ জেলাতে অতি ভারী বৃষ্টির সতর্কতা। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সেদিন ভারী বৃষ্টির সতর্কতা থাকবে। কলকাতাতে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। আগামী তিন চার দিন বৃষ্টির সম্ভাবনা থাকবে।মেঘলা আকাশ। কখনো আংশিক মেঘলা আকাশ।বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় (Kolkata)সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ৯৫ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য ৪.৩ মিলিমিটার।ভিনরাজ্যে ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টি হবে কঙ্কন গোয়া মধ্যপ্রদেশ ,মহারাষ্ট্র, গুজরাটে। তামিলনাডু ,কেরল মাহেতেও ভারী বৃষ্টির পূর্বাভাস।হিমাচল প্রদেশ উত্তরাখন্ডে প্রবল বৃষ্টির সতর্কতা। বৃষ্টি হবে পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লী উত্তর প্রদেশ রাজস্থান এবং উড়িষ্যাতে। বিহার ঝাড়খণ্ডে ভারী বৃষ্টির সতর্কতা।প্রবল বৃষ্টির সম্ভাবনা অরুনাচল প্রদেশে। অরুণাচল প্রদেশসহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি আসাম মেঘালয় মনিপুর নাগাল্যান্ড মিজোরাম ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

Advertisement
Tags :
Advertisement