For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

হাওড়ার বাগনানে ৪০ কেজি ওজনের সামুদ্রিক কচ্ছপ উদ্ধার ঘিরে চাঞ্চল্য

09:08 PM Apr 20, 2024 IST | Subrata Roy
হাওড়ার বাগনানে ৪০ কেজি ওজনের সামুদ্রিক কচ্ছপ উদ্ধার ঘিরে চাঞ্চল্য
Advertisement

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া জেলার বাগনান থানার অন্তর্গত বাকসীহাট পঞ্চায়েতের মানকুর শীতলাতলায় প্রায় ৩৮ - ৪০ কেজি ওজনের বিরাট সামুদ্রিক কচ্ছপ(The Trutle) অলিভ রিডলে উদ্ধার হয়। কচ্ছপটি মানকুরের রূপনারায়ণ নদীর পাড়ে পড়েছিল। স্থানীয় যুবক রাজু কোটাল ও বাদল পাত্র নদীর পাড়ে দেখতে পেয়ে নামিয়ে দিলেও কচ্ছপটি যেতে পারেনি। তারা সঙ্গে সঙ্গে ডাঙায় তুলে এনে বাগনান থানায় খবর দেয়। বাগনান থানার আধিকারিকরা যোগাযোগ করেন হাওড়া জেলা যৌথ পরিবেশ মঞ্চের সদস্য ও বন্যপ্রাণ সংরক্ষণকারী চিত্রক প্রামানিকের সঙ্গে।

Advertisement

কিছুক্ষনের মধ্যেই চিত্রক প্রামানিক তার সঙ্গী ঝিন্দন প্রধান, সুমন্ত দাস ও তিতাস প্রধানকে নিয়ে এলাকায় গিয়ে দেখেন এটি বিরাট অলিভ রিডলে কচ্ছপ। ভীষণ ক্লান্ত হয়ে গেছে কচ্ছপ টা। বাম দিকের ফ্লিপারে চোট ও আছে। প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, বঙ্গোপসাগরে(Bay Of Bengal) এদের বসবাস। গভীর সমুদ্রে থাকে। পাশের রাজ্য উড়িষ্যার উপকূলে ডিম পাড়তে আসে। কোনো কারনে দিকভ্রান্ত হয়ে নদীতে চলে এসেছে। এলাকায় প্রচুর মানুষ জড়ো হয়। চিত্রক প্রামানিক ও তার সঙ্গীরা গ্রামের মানুষদের এই কচ্ছপ টি সম্বন্ধে বিস্তারিত বিবরণ দেন।

Advertisement

কয়েকবছর আগে ওই এলাকায় আরও দুটি অলিভ রিডলে কচ্ছপ পাওয়া যায়। একটিকে ভুলবশত মানুষ মেরে ফেলে ও অন্যটি বন বিভাগে দেওয়া হয়। রাতের দিকে হাওড়া বন বিভাগের কর্মীরা এসে কচ্ছপটি উদ্ধার করে গড়চুমুক চিড়িয়াখানায়(Garchumuk Zoo) নিয়ে যান চিকিৎসার জন্য। হাওড়া জেলার মতো নন ফরেস্ট এলাকায় ৪০ কেজি ওজনের বিশালাকার কচ্ছপ পাওয়ার ঘটনা এই প্রথম। তাই এই বিশাল আকৃতির কচ্ছপকে ঘিরে চলে সেলফি তোলার ধুম।

Advertisement
Tags :
Advertisement