For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

প্রাথমিকের টেট পরীক্ষায় বড় পদক্ষেপ পর্ষদের

03:21 PM Nov 07, 2023 IST | Srijita Mallick
প্রাথমিকের টেট পরীক্ষায় বড় পদক্ষেপ পর্ষদের
courtesy: Google
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ প্রাথমিক টেটের পরীক্ষা শুরু ১০ ডিসেম্বর থেকে। তাই পর্ষদের তরফ থেকে পরীক্ষার সময় আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। যার মধ্যে রয়েছে হ্যান্ড মেড মেটাল ডিটেক্টর ব্যবহার ও পরীক্ষার্থীদের ফ্রিস্কিং-এর ব্যবস্থা। ইতিমধ্যেই এই নিয়ে কয়েকদফা বৈঠক করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। এবার প্রাথমিক পরীক্ষার্থীদের জন্য 'ফিঙ্গার প্রিন্ট' ব্যবহার করতে চায় পর্ষদ। তবে পর্ষদ সূত্রে খবর আপাতত গোটাটাই পরিকল্পনা স্তরে রয়েছে। এটি চালু হলে কোন পরীক্ষার্থী আসল আর কোন পরীক্ষার্থী নকল তা সহজেই বুঝতে পারবে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

Advertisement

যদিও এই পরিকল্পনাটি কার্যকরী করার ক্ষেত্রেও খরচের হিসেব নিয়ে চিন্তায় পড়তে হচ্ছে পর্ষদকে। বিশেষজ্ঞদের মতে ২০২২ সালে প্রাথমিক টেট পরীক্ষার (TET Exam)  প্রতিটি কেন্দ্রে পরীক্ষার্থীদের ঢোকা ও বেরোনোর জায়গায় সিসিটিভি লাগানো বাধ্যতামুলক করেছিল পর্ষদ। তাই এবছর পরীক্ষার্থীদের জন্য 'ফিঙ্গার প্রিন্ট' -এর ব্যবস্থা চালু হলে পরীক্ষার সময় আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা থাকবে পরীক্ষা কেন্দ্রগুলিতে। তবে এই বিষয় এখনও পর্যন্ত পর্ষদ সভাপতি গৌতম পালের তরফ থেকে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি ।

Advertisement

আগামী  ১০ ই ডিসেম্বের থেকে শুরু প্রাথমিক টেট পরীক্ষা। তারআগে পর্ষদের তরফ থেকে কি গাইডলাইন দেয় সেটাই দেখার বিষয়।  প্রসঙ্গত, রাজ্যে উঠে আসছে একের পর এক শিক্ষক নিয়োগের দুর্নীতির অভিযোগ। এই অভিযোগের জেরে সিবিআই-এর মুখোমুখি হতে হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালকে (Goutam Paul)। তাই এবার  নিয়োগের পরীক্ষায় যাতে না কোন ত্রুটি থাকে সেই দিকেই নজর রাখছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। 

Advertisement
Tags :
Advertisement