OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

সুন্দরবনকে সুরক্ষিত রাখতে নয়া পরিকল্পনা বিএসএফের

05:58 PM Dec 17, 2023 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ সুন্দরবন ম্যানগ্রোভ অঞ্চলকে সুরক্ষিত রাখতে বিএসএফের তরফ থেকে নেওয়া হল উদ্যোগ। চোরাচালান ও  অনুপ্রবেশের বিরুদ্ধে ভারত-বাংলাদেশ সীমান্ত সুন্দরবনকে রক্ষা করতে বিএসএফের তরফে ১,১০০ জনেরও বেশি কর্মীকে রাখা হবে । শুধু তাই নয় সুন্দরবনকে রক্ষা করতে প্রায় ৪০ টি ড্রোনের একটি স্কোয়াড্রন এবং অল-টেরেন ভেহিকেল (এটিভি) রয়েছে। জানা গিয়েছে, কলকাতায় অবস্থিত সীমান্ত বাহিনীর ইস্টার্ন কমান্ড এই পরিকল্পনার ব্লুপ্রিন্ট তৈরি করেছে ।   

তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের চূড়ান্ত অনুমোদনের জন্য অপেক্ষায় রয়েছে এই ব্লুপ্রিন্ট পরিকল্পনা। সুন্দরবন ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের একটি কৌশলগত ও গুরুত্বপূর্ণ এলাকা। তাই জটিল অরণ্য ও নদীতীরবর্তী এলাকাটি সন্ত্রাসী ও অপরাধীদের আন্তঃসীমান্ত অনুপ্রবেশের জন্য ব্যবহার করতে পারে বলে মনে করা হচ্ছে। তাই ওই অঞ্চলকে নিরাপত্তা দিতে প্রস্তুত বিএসএফরা। বর্তমানে বিএসএফ প্রায় ৫০টি ছোট-বড় স্পিডবোট ও জাহাজের বহর নিয়ে সুন্দরবন এলাকায় টহল দিচ্ছে। জাহাজগুলোকে বলা হয় ভাসমান বর্ডার আউটপোস্ট (বিওপি)।

বর্তমানে সীমান্ত রক্ষী বাহিনীকে ভারতের পূর্ব দিকের ভারত-বাংলাদেশ সীমান্তের পুরো ৪,০৯৬ কিলোমিটার পাহারা দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে। যার মধ্যে ২,২১৬.৭ কিলোমিটার পশ্চিমবঙ্গে অবস্থিত। এই ২,২১৬.৭ কিলোমিটারের মধ্যে ৩০০ কিলোমিটার সুন্দরবনের নদী সীমানা। বিএসএফটহল দল বর্তমানে সুন্দরবনে প্রতিনিয়ত চলাচলকারী ভাসমান জাহাজগুলিতে করে পরিদর্শন করছে। একথায় সুন্দরবনকে রক্ষা করতে তৎপর বিএসএফ বাহিনীরা।

Tags :
bsfSecurity.Sundarbanswest bengal
Next Article