For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বালুরঘাট জেলা হাসপাতালে চালু হচ্ছে ক্যান্সার নির্ণায়ক পরীক্ষা

জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে বালুরঘাট জেলা হাসপাতালে চালু হচ্ছে ক্যান্সার নির্ণায়ক বায়োপসি পরীক্ষা। খুশি জেলাবাসী।
05:28 PM Jun 28, 2024 IST | Koushik Dey Sarkar
বালুরঘাট জেলা হাসপাতালে চালু হচ্ছে ক্যান্সার নির্ণায়ক পরীক্ষা
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: উত্তরবঙ্গের(North Bengal) বাসিন্দাদের জন্য সুখবর। বিশেষ করে দক্ষিণ দিনাজপুর(Dakshin Dinajpur) জেলাবাসীর জন্য। কেননা জেলার সদর বালুরঘাট শহরে থাকা জেলা হাসপাতালে(Balurghat District Hospital) চালু হচ্ছে ক্যান্সার নির্ণায়ক বায়োপসি পরীক্ষা(Cancer Diagnostic Biopsy Test)। জুলাই মাসের প্রথম সপ্তাহে এই পরীক্ষা শুরু হবে। এছাড়াও একাধিক পরীক্ষা চালু হবে বলে জানানো হয়েছে। হাসপাতাল সূত্রে খবর, এতদিন ওই রিপোর্ট করাতে হলে বালুরঘাট জেলা হাসপাতাল থেকে নমুনা পাঠানো হতো মালদা জেলার সদর শহর ইংরেজবাজারে থাকা মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে। আর তাই জেলাবাসীকে এই পরীক্ষার জন্য হয় ইংরেজবাজারে, নাহয় শিলিগুড়িতে কিংবা কলকাতায় যেতে হতো। এবার থেকে তাঁদের আর জেলার বাইরে যেতে হবে না। ঘরের কাছে হাসপাতালেই মিলবে সেই পরিষেবা।  

Advertisement

এই প্রসঙ্গে বালুরঘাট জেলা হাসপাতালের সুপার কৃষ্ণেন্দু বিকাশ বাগ জানিয়েছেন, ‘জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে বালুরঘাট জেলা হাসপাতালে এই প্রথম বায়োপসি পরীক্ষা শুরু হচ্ছে। এজন্য যন্ত্রপাতি চলে এসেছে। ক্যান্সার নির্ণায়ক অন্যান্য পরীক্ষাও শুরু হচ্ছে। আমাদের আর বাইরের জেলার ওপর নির্ভর করতে হবে না।’ হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, কোনও টিউমারে ক্যান্সারের কোষ রয়েছে কি না তা বায়োপসির মাধ্যমে পরীক্ষা করা হয়। এতে ক্যান্সার নির্ণয়ে সুবিধা হয় চিকিত্সকদের। এই পরীক্ষার জন্য বালুরঘাটে জেলা হাসপাতালের সম্প্রতি আধুনিক ল্যাব গড়ে তোলা হয়েছে। নানা ধরনের টেস্ট চালু হচ্ছে আধুনিক যন্ত্রের মাধ্যমে।  

Advertisement

হাসপাতাল সূত্রে খবর, বর্তমানে কিছু অস্ত্রোপচারের আগে এবং পরে বায়োপসি করা প্রায় বাধ্যতামূলক। কিন্তু এই পরীক্ষার পরিকাঠামো জেলার ল্যাবগুলিতে নেই। নমুনা বাইরে থেকে পরীক্ষা করাতে গেলে অনেক সময় লেগে যেত। সেই সমস্যা এবার মিটতে চলেছে। দক্ষিণ দিনাজপুর জেলায় কোনও মেডিকেল কলেজ নেই। জেলা হাসপাতালের ওপরই ভরসা করেন বাসিন্দারা। সেখানে নতুন আধুনিক ল্যাব হওয়ায় সাধুবাদ জানিয়েছেন তাঁরা। আগে বালুরঘাট জেলা হাসপাতালে অনেক পরিষেবা পাওয়া যেত না। কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) আমলে সেই ছবি বদলেছে। এখন অনেক পরিষেবাই মেলে সেখানে। এবার বায়োপসি চালু হলে জেলাবাসীর অনেক সুবিধা হবে।

Advertisement
Tags :
Advertisement