For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সিয়াচেনে প্রথম মহিলা মেডিক্যাল অফিসার হলেন ক্যাপ্টেন গীতিকা কৌল

02:39 PM Dec 05, 2023 IST | Srijita Mallick
সিয়াচেনে প্রথম মহিলা মেডিক্যাল অফিসার হলেন ক্যাপ্টেন গীতিকা কৌল
courtesy: Google
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেনে নিযুক্ত হলেন   ক্যাপ্টেন গীতিকা কৌল। তিনি প্রথম মহিলা মেডিকেল অফিসার। ভারতীয় সেনাবাহিনীর ফায়ার অ্যান্ড ফিউরি কর্পস জানিয়েছেন, 'স্নো লেপার্ড ব্রিগেডের ক্যাপ্টেন গীতিকা কৌল সিয়াচেন ব্যাটেল স্কুলে ট্রেনিং শেষ করেছে। তাই তাঁকে বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেনে ভারতীয় সেনাবাহিনীর প্রথম মহিলা মেডিকেল অফিসার হিসাবে নিয়োজিত করা হয়েছে। হিমালয়ের উত্তর অংশে অবস্থিত সিয়াচেন শুধুমাত্র তার কৌশলগত দিক ছাড়াও জলবায়ু দিক থেকেও বেশ তাৎপর্যপূর্ণ।

Advertisement

ভারতীয় সেনার ফায়ার অ্যান্ড ফিউরি কর্পসের তরফে  জানানো হয়েছে,’৬ অক্টোবর BSNL-র সাহায্যে সিয়াচেনের  যোদ্ধারা বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রের ফরওয়ার্ড পোস্টে BTS বা টাওয়ার ও বেস ট্রান্সসিভার স্টেশন  তৈরি করেছেন। এর ফলে ১৫,৫০০ হাজার ফুটের বেশি উচ্চতায় কর্মরত সৈনিকরা মোবাইল ফোন পরিষেবা পাবেন।' মোবাইল ফোনকে সেলুলার নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করে এই রেডিও ট্রান্সসিভার। সেই কারণেই সিয়াচেনে (Siachen) BTS তৈরি করা হয়েছে।

Advertisement

এই স্টেশনের মাধ্যমে রেডিও সিগন্যাল ডিজিটাল সিগন্যালে রূপান্তরিত হবে। কাজেই এবার ৪০ ডিগ্রি নীচের তাপমাত্রাতেও মোবাইলে ইন্টারনেট পরিষেবার মাধ্যমে পরিবারের সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্রে (Highest Battlefield on Earth) কর্মরত জওয়ানরা।  তবে সিয়াচেনে মোবাইল ফোনের টাওয়ার বসানোকে স্বাগত  জানিয়েছেন সেনা বিশেষজ্ঞরা। পাশাপাশি তাঁরা সতর্ক করেছে, মোবাইল নেটওয়ার্ককে হ্যাক করতে পারে পাক সেনা। সেদিক নজর  রাখতে হবে ভারতীয় সেনাদের।

Advertisement
Tags :
Advertisement