OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

লোকসভা ভোটের আবহেই বাংলার ৪ হাসপাতালের কেন্দ্রীয় স্বীকৃতি

বাংলার ৪ সরকারি হাসপাতালকে বড় সার্টিফিকেট দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ওই ৪টি হাসপাতালের মোট ১৩টি বিভাগ এই বিশেষ স্বীকৃতি পাচ্ছে।
05:09 PM Apr 13, 2024 IST | Koushik Dey Sarkar

নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচনের আবহেই বাংলার(Bengal) ৪ সরকারি হাসপাতালকে(State Government Hospitals) বড় সার্টিফিকেট দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক(Union Ministry of Health and Family Welfare)। মা ও শিশুর চিকিৎসার(Treatment of Mother and Child) ক্ষেত্রে কতটা সাফল্য পেয়েছে ওই ৪ হাসপাতাল কার্যত তাকেই সার্টিফিকেট দিয়েছে মোদি সরকার(Modi Government)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বাংলার যে ৪টি সরকারি হাসপাতালকে পরিচ্ছন্নতা ও গুণগত উৎকর্ষের নিরিখে শংসাপত্র দিয়েছে সেগুলি হল – সাগর দত্ত মেডিকেল কলেজ ও হাসপাতাল, কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল, রায়গঞ্জ জেলা হাসপাতাল এবং আসানসোল জেলা হাসপাতাল। এই ৪টি হাসপাতালের মোট ১৩টি বিভাগ এই বিশেষ স্বীকৃতি পাচ্ছে। সেই সুবাদে প্রতিটি বিভাগ আগামী ১ বছর ধরে কেন্দ্রের কাছ থেকে ৯ লক্ষ টাকা করে পাবে। রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগমকে চিঠি দিয়ে এই সাফল্যের কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের অতিরিক্ত স্বাস্থ্য সচিব তথা রাষ্ট্রীয় স্বাস্থ্য মিশনের অধিকর্তা এল এস চাংসান এই চিঠি দিয়েছেন।

জানা গিয়েছে, রাষ্ট্রীয় স্বাস্থ্য মিশনের অধীনে থাকা কোয়ালিটি কন্ট্রোল প্রোগ্রামে উত্তীর্ণ হয়ে বাংলার ৪টি সরকারি হাসপাতাল কেন্দ্রের স্বীকৃতি পাচ্ছে। একাধিকবার এই হাসপাতালগুলির নির্দিষ্ট কাজ খতিয়ে দেখেছে কেন্দ্রীয় টিম। কোথাও কোনও ত্রুটি থাকছে কি না সেটা খতিয়ে দেখা হয়েছিল। তারপরই এই হাসপাতালগুলি বিশেষ স্বীকৃতি পেয়েছে। শিশু স্বাস্থ্যের ক্ষেত্রে কেন্দ্রের চালু করা মুসকান কর্মসূচি ভাল করে রূপায়িত করে দেখাতে পেরেছে রায়গঞ্জ ও আসানসোল জেলার হাসপাতালের দুটি শিশুরোগ বিভাগের ইনডোর, আউটডোর ও সিক নিউবর্ন কেয়ার ইউনিট। এই হাসপাতালগুলি যথাক্রমে ৯০ ও ৮৮ শতাংশ সাফল্য পেয়েছে। মহিলাদের সুস্বাস্থ্য লক্ষ্য কর্মসূচি এবং মুসকাল এই দুটি কর্মসূচীর রূপায়ণে বড় সাফল্য পেয়েছে কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং সাগর দত্ত মেডিকেল কলেজ ও হাসপাতাল। এই দুই হাসপাতাল ওই দুই কেন্দ্রীয় কর্মসূচীতে যথাক্রমে ৯১ ও ৯৫ শতাংশ ক্ষেত্রে সফল হয়েছে।

Tags :
bengalModi GovernmentState Government HospitalsTreatment of Mother and Child.Union Ministry of Health and Family Welfare
Next Article