OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নবান্নে মুখ্যসচিবের কাছে এল শাহি চিঠি, নজরে IPS-দের সম্পত্তি

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রক থেকে IPS আধিকারিকদের সম্পত্তির পরিমাণ এবং আয় ব্যয়ের হিসাব সম্পর্কিত চিঠি এসেছে নবান্নে।
03:02 PM Dec 17, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচনের(General Election 2024) আগে কেন্দ্রে ক্ষমতাসীন নরেন্দ্র মোদির(Narendra Modi) সরকারের তরফে দেশের প্রতিটি রাজ্যকে পাঠানো হচ্ছে চিঠি। সেই চিঠিতে সেই রাজ্যে কর্মরত, নিযুক্ত বা ক্যাডার হয়েও ভিন রাজ্যে রয়েছেন এমন সব IPS আধিকারিকদের সম্পত্তির পরিমাণ এবং আয় ব্যয়ের হিসাব চাওয়া হয়েছে। সেই সূত্রে বাংলাতেও(West Bengal) এসেছে চিঠি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের(Amit Shah) মন্ত্রক থেকে সেই সম্পর্কিত চিঠি এসেছে নবান্নে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কাছে। চিঠিতে স্পষ্ট বলা হয়েছে, আগামী বছর ৩১ জানুয়ারির মধ্যে সমস্ত রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের কর্তব্যরত পুলিশ কর্তাদের নিজেদের আয়-ব্যয়ের হিসাব জমা দিতে হবে স্বরাষ্ট্র মন্ত্রকে। এই নিয়ে কোনও গড়িমসি যে বরদাস্ত করা হবে না। সম্পত্তির হিসাব দেওয়া যে এক্ষেত্রে বাধ্যতামূলক, তাও জানানো হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের চিঠিতে বলে দেওয়া হয়েছে, All India Service Rule(Conduct) 1968 অনুযায়ী সম্পত্তির হিসাব দেওয়া বাধ্যতামূলক প্রত্যেক IPS আধিকারিকদের ক্ষেত্রে। যদিও কোনও অফিসার তা জমা না দেন সেক্ষেত্রে তাঁর Vigilance Clearance খারিজ হয়ে যেতে পারে। এই চিঠিতে আরও বলা হয়, ‘এই তথ্য দেওয়ার ক্ষেত্রে কোনও দেরি গ্রাহ্য করা হবে না।' এক্ষেত্রে একটি নির্দিষ্ট পোর্টালের কথাও উল্লেখ করা হয়েছে চিঠিতে। সেখানে গিয়ে ডিজিটালি আয় ব্যয়ের হিসেব দেওয়া সম্ভব হবে। পাশাপাশি IPS অফিসাররা ইমেল মারফতও তা জমা দিতে পারবেন বলে জানানো হয়েছে।

রাজ্য প্রশাসনের একাংশের দাবি, প্রত্যেক বছরই IPS-দের আয় ব্যয়ের একটি বিস্তারিত হিসাব নেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যাতে স্বচ্ছতা বজায় থাকে। মূলত সেই কারণেই এই পদক্ষেপ করা হয়ে থাকে। সমস্ত রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলির ক্ষেত্রে একই নিয়ম প্রযোজ্য। নবান্ন সূত্রেই জানা গিয়েছে, শুধু বাংলাতেই যে এমন চিঠি পাঠানো হয়েছে তা নয়। দেশের সব রাজ্যকেই তা পাঠানো হয়েছে। চিঠি পাঠানো হয়েছে ক্যাবিনেট সচিব, সিবিআই দফতর সহ অন্যান্য রাজ্যেও। সরকারি কর্তাদের মতে দেশের শীর্ষ পুলিশ কর্তারা স্বচ্ছ রয়েছেন কিনা সেই বিষয়টি খতিয়ে দেখতে এবং তা নিশ্চিত করতে আগ্রহী কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। আর তাই এই চিঠি।  

Tags :
All India Service Rule(Conduct) 1968Amit shahGeneral Election 2024IPSNarendra modiVigilance Clearance.west bengal
Next Article